বাংলাদেশ, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

২০২০ সালের ডিভি লটারিতেও থাকছে না বাংলাদেশ: প্রতারক থেকে সাবধান থাকার নির্দেশ যুক্তরাষ্ট্র দূতাবাসের

প্রকাশ: ২০১৯-০১-০৫ ১৬:৩৪:০৪ || আপডেট: ২০১৯-০১-০৫ ১৬:৩৪:৩৮

বাংলাধারা প্রতিবেদক »

মার্কিন মুল্লকের নাগরিকত্ব পাওয়া সবার আরোধ্য স্বপ্ন। সেই স্বপ্ন পূরণের অন্যতম একটি উপায় হলো DV ( Diversity Vissa) লটারি। প্রত্যেক বছর ৫০ হাজার অভিবাসীর জন্য আবেদন করার সুযোগ করে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র।এরই ধারাবাহিকতায় ২০২০ সালের জন্য ৫০ হাজার অভিবাসীর জন্য লটারির ঘোষণা করেছে।২০১৯ সালের মতো ২০২০ সালেও এই লটারিতে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে না বাংলাদেশীরা।

বাংলাদেশের ইউএস অ্যাম্বেসির ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে জানা যায় বাংলাদেশসহ ১৮টি দেশ ২০২০সালে ডিভি লটারির আবেদনের অযোগ্য হিসাবে বিবেচিত হবে। বাংলাদেশ ছাড়া অন্যান্য দেশগুলো হলো ব্রাজিল,কানাডা,চীন,কলম্বিয়া,ডমেনিকান রিপাবলিক,এল সালভেদর,হাইতি, ভারত,জ্যামাইকা,মেক্সিকো,নাইজেরিয়া,পাকিস্তান,পেরু, ফিলিপাইন, দক্ষিণ কোরিয়া, যুক্তরাজ্য এবং ভিয়েতনাম।

উল্লেখ্য চীনের মূলভূখণ্ডে জন্মগ্রহণকারীরা আবেদন করতে না পারলেও হংকং, ম্যাকাও ও তাইওয়ানে জন্মগ্রহণকারীরা ডিভির জন্য আবেদন করার সুযোগ পাবেন। যুক্তরাজ্যের অধিবাসীরা ডিভি লটারির জন্য আবেদনের অযোগ্য হলেও উত্তর আয়ারল্যান্ডের অধিবাসীদের লটারিতে অংশ নিতে বাধা নেই।

৫ বছরে অভিবাসনের কোটা পূরণ হয়ে যাওয়ার কথা বলে ২০১৩ সালে বাংলাদেশীদের ডিভি লটারিতে আবেদন করার সুযোগ বন্ধ ঘোষণা করে যুক্তরাষ্ট্র।

ডিভি লটারির প্রতারণামূলক পত্র ও ইমেইল সম্পর্কে সবাইকে সচেতন থাকার নির্দেশ দিয়েছে বাংলাদেশের যুক্তরাষ্ট্র দূতাবাস । ডিভি লটারি সম্পর্কে বিস্তারিত তথ্য দূতাবাসের ওয়েবসাইটে দেওয়া আছে।

বিস্তারিত জানতে ক্লিক করুন: →   US Embassy

বাংলাধারা/নিহা/তৌরা/বোউ

ট্যাগ :