বাংলাদেশ, বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯

হাবিব খান; অভিনয়ই যার ধ্যান-জ্ঞান

প্রকাশ: ২০১৯-০১-১১ ১৬:৩৫:০৯ || আপডেট: ২০১৯-০১-১১ ১৬:৪০:৫৭

রানা আবির »

হাবিব খান। একাধারে  মডেল এবং অভিনেতা। মডেলিং এ অনিয়মিত হলেও সিনেমা নাটকে নিয়মিত কাজ করে যাচ্ছেন তিনি। তার অভিনীত বেশকিছু চলচ্চিত্র ইতোমধ্যে মুক্তির অপেক্ষায় রয়েছে।

এছাড়া বেশকিছু নাটকে তিনি তার অভিনয় দক্ষতা তুলে ধরেছেন। বিশেষ করে রেজাউল করিম চৌধুরী পরিচালিত ‘যাযাবর’ ছবিতে অভিনয়ের মধ্য দিয়ে যাত্রা শুরু করেন নতুন চলচ্চিত্র নায়ক হাবিব খান। এই ছবিতে প্রথমবারের মতো হাতেখড়ি দিয়ে অভিনয় করেছেন নবাগত এ নায়ক। হাবিব খানের পুরো নাম আবুল বাসার হাবিব।

ভালো গল্প পেলে হাবিব খান যেকোনো চরিত্রে অভিনয় করতে প্রস্তুত। হাবিব খান নায়কের চরিত্রে যেমন অভিনয় করেছেন তেমনি পুলিশ অফিসার, পাগল এবং ভায়ের চরিত্রেও অভিনয় করেছেন তিনি। প্রতিনিয়তিই চরিত্র নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছেন।অভিনয়ই হচ্ছে তার ধ্যান-জ্ঞান। সে কারণে কোন চরিত্রে অভিনয় করছেন, চরিত্রের গভীরে যেতে পারছেন কিনা; সেটাই তার কাছে মূল বিবেচ্য বিষয়। যে কোন চরিত্র তার কাছে চ্যালেঞ্জিং বলে মনে করেন তিনি।

চলচ্চিত্রে অভিনয় কেমন উপভোগ করেন এমন প্রশ্নের জবাবে হাবিব খান ‘বাংলাধারা’ ডটকমকে জানান, ‘চলচ্চিত্রে কাজ করে খুব ভালো লাগছে। বেশ উপভোগ করি।

নিজের অভিনয় দক্ষতা দিয়ে মিডিয়াতে একটা অবস্থান তৈরি করর ইচ্ছে হাবিব খানের।
বাণিজ্যিক ছবির পাশাপাশি সুযোগ পেলে বিকল্পধারার চলচ্চিত্রেও অভিনয় করবেন বলে জানালেন হাবিব খান।
ছোটবেলা থেকেই হাবিব খান ভীষণ একরোখা। নিজের আত্নসম্মানবোধ ও পেশাদারিত্ব মনোভাব বজায় রেখে ভালো গল্পের যেকোনো চরিত্রে অভিনয়ে তার আপত্তি নেই। পেশায় ব্যবসায়ী।

পেশাদারিত্বের বিষয়টিতে তিনি কোনোভাবেই ছাড় দিতে রাজী নন। সে কারণেই সফল ব্যবসায়ী বলা যায় তাকে।
সুজন বডুয়া পরিচালিত বান্ধব ছবিতে নায়িকা মৌ খান সাথে ঝুটি বেঁধে অভিনয় করছেন হাবিব। নজরুল ইসলাম বাবুর পরিচালনায় ‘আমরা মানুষ ছবিতে পলি তিশার সাথে অভিনয়ে মেতেছেন নতুন মুখ হাবিব খান।

হাবিব খান বলেন, এই তিনটি ছবির কাজ এখনো কিছুটা অসম্পন্ন রয়েছে। আশা করছি আগামি ঈদের আগে শুটিংয়ের কাজ সম্পন্ন হবে। ঈদ উপলক্ষে মুক্তি পাবে।

‘অফিসার রির্টানস’ এই ছবির গল্পটা একটু ভিন্ন ধরনের কাহিনী নিয়ে নির্মিত হবে। হাবিব খানকে দর্শক একটু ভিন্ন লুকে দেখতে পারবেন। বন্ধন বিশ্বাসের পরিচালনায় হাবিব খানের সাথে ঝুঁটি বেঁধেছেন চিত্র নায়িকা জলি। ‘অফিসার রির্টানস’ মুভিতে এ্যাকশন ও রোমান্টিক এই দুই চরিত্রতে হাবিব খানকে দেখা যাবে। এ মুভির চুক্তি হলেও শুটিং এর কাজ এখনো কাজ শুরু হয়নি। শিগগিরই কাজে হাত দেবেন বলে জানান তিনি।

হাবিব খান বলেন ‘প্রেয়শী’ মুভির শুটিং করার জন্য থাইলেন্ড ও নেপাল যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন।
হাবিব খান বলেন, আমি নিজেকে ভাগ্যবান মনে করছি। কারণ এখনো আমার কোনো ছবি মুক্তি পায়নি, তারপরও আমি এরই মধ্যে দুটি ছবির কাজ শেষ করেছি। সবাই আমার জন্য দোয়া করবেন, আমি বেছে বেছে কাজ করার চেষ্টা করছি। আমি মানিয়ে নিতে পারব এমন চরিত্র ও গল্পের সঙ্গে যুক্ত হওয়ার চেষ্টা করছি। আশা করি দর্শক আমার কাজ পছন্দ করবেন।

অভিনয়ের শুরুতে যদিও হাবিব বেশ কয়েকটি নায়িকার সাথে শুটিং করেছেন। তার মধ্যে কলি তিশার সাথে কাজ করে বেশি ভাল লেগেছে।
উল্লেখ্য, হাবিব খান ১৯৮৭ সালের ১২ জানুয়ারি হাতিয়ার নিঝুম দ্বীপের এক মুসলিম সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহন করেন। ১০ বছর বয়সে মা-বাবাকে হারায়। এতিম জীবনের দু:সহ বেদনা নিয়ে ছোট বেলা থেকে বড় হয় বন্দরনগরীর সদরঘাটের মামার বাড়িতে। ব্যাক্তি জীবনে তিনি একজন ব্যবসায়ী। ১৯৯৮ সাল থেকে যদি ও মামার ব্যবসায়ের সাথে সম্পক্ত ছিলেন। তবে ২০০৮ সাল থেকে পুনাঙ্গভাবে তিনি নিজের ব্যবসায়ের হাল ধরেন।

হাবিব খান বলেন, নব্য অভিনেতা হিসাবে তার বন্ধুরা অনুপ্রেরণা দিচ্ছে আগামী পথ চলার। আপন রুপে দর্শকদের কাছে পৌঁছাতে চায় হাবিব খান। দেশীয় চ্যানেল, দেশীয় অনু্ষ্ঠান, দেশীয় চলচ্চিত্র দেখার অভ্যাস গড়ে তোলার পাশাপাশি ভিনদেশী সংস্কতিকে বর্জন করার অনুরোধ জানিয়েছেন হাবিব খান। একই সাথে বাংলাধারা ডটকম পরিবারের প্রতি শুভকামনা জানান।

বাংলাধারা/এনসি/আরএ/এমএম