বাংলাদেশ, মঙ্গলবার, ২৬ মে ২০২০

সোমবার শুরু হচ্ছে কুতুবদিয়ার মালেক শাহ’র ওরশ

প্রকাশ: ২০১৯-০২-১৭ ১৭:২৬:২০ || আপডেট: ২০১৯-০২-১৭ ১৭:২৬:২৬

কক্সবাজার প্রতিনিধি »

সোমবার (১৮ ফেব্রুয়ারি) থেকে শুরু হচ্ছে তিনদিন ব্যাপী কুতুবদিয়ার শাহ আব্দুল মালেক আল-কুতুবী (রহ.)’র ১৯তম বার্ষিক ওরশ ও ফাতেহা শরীফ। দরবারের প্রেস অ্যান্ড মিডিয়া উইং’র সচিব এহসান আল কুতুবী জানান, ইতিমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে ভক্তদের আগমন শুরু হয়েছে।

সকাল থেকে উপজেলার বিভিন্ন স্কুল-কলেজ, মাদরাসা ও হেফজখানার শিক্ষার্থীবৃন্দদের নিয়ে হামদ, না’ত, কেরাত, শানে গাউসে মুখতার ও বাদে আছর পুরুষ্কার বিতরনীর মাধ্যমে অনুষ্ঠানের সুচনা হবে ।

এছাড়াও বাদে মাগরিব থেকে দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে আগত ওলামায়ে কেরামগনের নির্দিষ্ট বিষয়ভিত্তিক আলোচনা, বাবাজান কেবলাকে নিয়ে ভক্তদের স্মৃতিচারণ, বিভিন্ন শিল্পীরা হাম্দ-নাত ও শানে গাউসে মুখতারসহ বিভিন্ন গজল পরিবেশন করবেন। নিরাপত্তা ও ভোগান্তি কমাতে বিভিন্ন মানতে যেসব নারী দরবারে আসতে আগ্রহী তাদের ২১ ফেব্রুয়ারি থেকে আসতে পরামর্শ দেন দরবার কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, আগত ভক্তদের সার্বিক নিরাপত্তায় পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনী নিয়োজিত থাকবেন। পাশাপাশি দরবারের বিভিন্ন স্বেচ্ছা-সংগঠনের কর্মীবৃন্দ নির্দিষ্ট স্থানে দায়িত্ব পালন করবেন।

প্রধান দিবস ১৯ ফেব্রুয়ারি সকাল থেকে নির্দিষ্ট নিয়মানুযায়ী ওলামায়ে কেরামগনের বিষয় ভিত্তিক আলোচনা, স্মৃতিচারণ, হামদ্-না’ত, শানে গাউসে মুখতার, জিকির, জেয়ারত, তাবারুক বিতরণ অনুষ্ঠিত হবে। গভীর রাতে দরবার শরীফের পরিচালক শাহজাদা শেখ ফরিদ আল কুতুবী (মজিআ) এর সমাপনী ভাষন, জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে মুসলিম উম্মাহ’র ঐক্য ও সংহতি কামনা করে বিশেষ মোনাজাত এর মাধ্যমে ১৯ তম বার্ষিক ওরস ও ফাতেহা শরীফ এর কার্যক্রম শেষ হবে ২০ ফেব্রুয়ারি ফজরের নামাজের পর।

কুতুব শরীফ দরবারের ১৯ তম বার্ষিক ওরস ও ফাতেহা শরীফ সফল করতে সর্বস্তরের আশেক, ভক্তদের প্রতি আহ্বান জানিয়েছেন দরবার শরীফের শাহজাদা আল্লামা মনিরুল মন্নান আল-মাদানী (মজিআ), শাহজাদা অহিদুল মিল্লাত আল কুতুবী (মজিআ), শাহজাদা আতিকুল মিল্লাত আল কুতুবী (মজিআ), শাহজাদা সৈয়দুল শাহজাদা ছৈয়দুল মিল্লাত আল-কুতুবী (মজিআ), শাহজাদা মাওলানা জিল্লুল করিম আল কুতুবী (মজিআ) ও শাহজাদা আবদুল করিম আল কুতুবী (মজিআ)।

বাংলাধারা/এনএস/এমআর/এসবি/বি

ট্যাগ :