বাংলাদেশ, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

কাজুবাদামের দুধ-শরবত

প্রকাশ: ২০১৯-০৩-০২ ১৫:০০:৩৫ || আপডেট: ২০১৯-০৩-০২ ১৫:০০:৪২

দুধ এমন একটি পুষ্টিকর খাবার ,যে খাবারে সকল পুষ্টি উপাদান রয়েছে । দুধ শরীরের শক্তি যোগায় এবং গঠন বৃদ্ধি করে । কিন্তু শিশু-বৃদ্ধ অনেকেই দুধ খেতে পছন্দ করে না । কারো গন্ধ লাগে, কারো বিস্বাদ লাগে তাই খেতে পারেনা । কিন্তু শরীরের পুষ্টি যোগাতে প্রয়োজন দুধ । তাই কাজু বাদাম মিশিয়ে দুধের স্বাদ পরিবর্তন করে , স্বাদ বৃদ্ধি করে নিলেই দুধ অনেকের কাছে হয়ে উঠে পছন্দের ।

উপকরণ :

১ কাপ শুকনো কাজুবাদাম ১ কাপ পানি। আধা চামচ ভ্যানিলা এসেন্স শুকনো কোরানো নারকেল চিনি বা মধু ৩ কাপ তরল দুধ প্রস্তুত প্রণালীঃ প্রথমে কাজুবাদাম গুলো ভালো মত পরিষ্কার করে ধুয়ে শুকিয়ে নিন। তারপর ছুরি দিয়ে সাবধানতার সাথে বাদামগুলোকে কুচি কুচি করে কেটে নিন। যতবেশি কুচি করা যায়, তত ভালো। এই বাদামকুচি প্লাস্টিকের মুখবন্ধ বয়ামে ভরে অনেকদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। যখন মিল্কশেক বানাতে চাইবেন, বয়াম থেকে বাদামকুচি নিয়ে দ্রুত বানিয়ে ফেলতে পারবেন।

যাই হোক, মিল্কশেক বানাতে চাইলে পরিমাণমত বাদাম কুচি ব্লেন্ডারে দিন। সাথে পরিমাণমত পানি, ভ্যানিলা এসেন্স এবং স্বাদ বৃদ্ধির জন্য কোরানো নারকেল দিন। মিষ্টির জন্য চিনি অথবা মধু ব্যবহার করুন। এবার মিশ্রণটিকে ব্লেন্ডারে ভালোমত ব্লেন্ড করে নিয়ে দুধের সাথে ভালো করে মিশিয়ে নিন। ব্যস তৈরি হয়ে গেলো সুস্বাদু কাজু বাদামের মিল্কশেক।

প্রতিদিন সকালে নাস্তার সাথে একগ্লাস কাজুবাদামের মিল্কশেক আপনার শরীরের পুষ্টি উপাদান যেমন পূরণ করবে, ঠিক তেমনি এর অসাধারণ স্বাদ আপনার দুধ খাওয়ার অনীহা দূর করবে।