বাংলাদেশ, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯

মুখের মেদ কমানোর সহজ এবং নিরাপদ ব্যায়াম

প্রকাশ: ২০১৯-০৩-১০ ১৩:২০:০০ || আপডেট: ২০১৯-০৩-১০ ১৩:২০:০৬

বাংলাধারা ডেস্ক »

শরীরে মেদ বাড়লেই সবার আগে মুখেই তার প্রভাব পড়তে শুরু করে । ফলে মুখের লাবন্যতা নষ্ট হয় । কারণ মেদ বাড়ার ফলে মুখ ভারী দেখায় , গাল ফুলে যায় এবং থুতনির কাছে মেদ কমে যায় । এই সমস্যা মেকআপ দিয়েও সমাধান করা যায় না । মুখের মেদ কমানোর সহজ এবং নিরাপদ ও সম্ভবত একমাত্র উপায় হচ্ছে ব্যায়াম । শরীরের মেদ কমানোর ব্যায়ামের পাশাপাশি মুখের জন্য আলাদা করে ব্যায়াম করলে ফলাফল তাড়াতাড়ি পাওয়া যায় ।

১. চোখ দু‘টি বন্ধ করে ,চোখের পাতার উপর আঙ্গুল রাখতে হবে । এবার চোখের পাতা নিচের দিকে নামানোর চেষ্টা করতে হবে এবং একই সঙ্গে ভুরু উপরে তোলার চেষ্টা করতে হবে । প্রতিদিন ৫ মিনিট এই ব্যায়াম করলে কপালটি সমন্বয় হবে । মুখে মেদ জমলে চোখের তলাতেও মেদ জমে । আর তাই চোখের মেদ কমাতে চোখ দুটি বন্ধ করে শিথিল করুন । এবার চোখ দুটি বন্ধ অবস্থায় চোখের মণি উপরে তুলে এবং নিচে নামাতে হবে । প্রতিদিন ১০ মিনিট করে এই ব্যায়াম ১০ মিনিট করলে ভাল ফলাফর পাওয়া যাবে ।

২. মুখের ভিতর আঙ্গুল দিয়ে যতটা সম্ভব জোরে চুষতে হবে । দশ পর্যন্ত গুণে আঙ্গুল মুখ থেকে বের করে নিতে হবে । প্রতিদিন দশবার নিয়মিত এই ব্যায়াম করলে মুখের ফোলাভাব অনেকটা কমে যাবে এবং মুখের ভারী ভাবটাও কমে যাবে ।

৩. আস্তে আস্তে মাথা পেছনে নিতে হবে যতক্ষণ ঘাড়ে চাপ অনুভব না হয় । এবার চোয়ালটি একবার ডান থেকে বাম দিকে , আরেকবার বাম থেকে ডান দিকে ধীরে ধীরে নিতে হবে । এইভাবে পাঁচবার করার পর আস্তে আস্তে শিথিল হতে হবে । এই ব্যায়ামটি দিনে ৫ বার করা হলে ঘাড় এবং গলার সমন্বয় হবে ।

৪. যতটা সম্ভব মুখ হা করার চেষ্টা করতে হবে , যতক্ষণ না গালে , ঠোঁটে এবং থুতনিতে চাপ অনুভব না করছেন । এবার ১০ পর্যন্ত গুনে শিথিল হতে হবে । প্রতিদিন ৫ মিনিট এই ব্যায়াম করতে হবে । এতে মুখের মাসলের সমন্বয় হবে , রক্ত সঞ্চালন বাড়বে এবং অতিরিক্ত মদে কমবে ।

সূত্র : অনলাইন ।

ট্যাগ :