বাংলাদেশ, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯

চুল লম্বা করবেন যেভাবে

প্রকাশ: ২০১৯-০৩-১৬ ১৫:২৩:০৯ || আপডেট: ২০১৯-০৩-১৬ ১৫:২৩:১৫

বাংলাধাা ডেস্ক »

চুল যেকোন মানুষের সৌন্দর্যের প্রতীক । কিন্তু যত্নের অভাব ও আবহাওয়ার কারণে চুলের সৌন্দর্য ম্লান হয়ে যায়। সাথে আছে চুল ঝরে পড়া এবং লম্বা না হওয়ার সমস্যা । এই সমস্যা গুলোর সমাধানও রয়েছে ।

যেসব কাজে সমাধান হবে এইসব সমস্যা :
১. পেঁয়াজের ব্যবহার : চুল লম্বা করতে সেই আদিকাল থেকে ব্যবহৃত হয়ে আসছে পেঁয়াজ । পেঁয়াজের রসে রয়েছে সালফার যা চুলের কোলাজেন টিস্যুর বৃদ্ধি বাড়ায় এবং চুল দ্রুত লম্বা করতে সাহায্য করে । লাল পেঁয়াজ ছোট ছোট করে কেটে নিয়ে একটি পাতলা কাপড়ে রেখে চিপে রস বের করে নিতে হবে । তারপর এই পেঁয়াজের রস পুরো মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিতে হবে । ১৫ মিনিট পর মৃদু শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে । সপ্তাহে চুলে দুইদিন পেঁয়াজের রস ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে ।

২. ডিমের হেয়ার মাস্ক : ডিমের উচ্চ মাত্রার প্রোটিন চুলের ফলিকলে পুষ্টি প্রদান করে এবং চুলের বৃদ্ধি নিশ্চিত করে । এই মাস্কের সালফার, জিংক, আয়রন, সেলেনিয়াম, ফসফরাস এবং আয়োডিন চুল দ্রুত বৃদ্ধি করে । ১টি ডিমের সাদা অংশের সঙ্গে ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে চুলে লাগিয়ে ২০ মিনিট রাখতে হবে । এরপর শ্যাম্পু দিয়ে চুল ভালো করে ধুয়ে ফেলতে হবে । সপ্তাহে একদিন ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে ।

৩.আলুর রসের ব্যবহার : আলু একেবারে মিহি করে নিয়ে খুব দ্রুত এর রস বের করে নিতে হবে । এই রস সরাসরি মাথার ত্বকে ভালো করে ঘষে লাগাতে হবে । এই রস ১৫ মিনিট রেখে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে । আলুর ভিটামিন এ, বি এবং সি চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে । সপ্তাহে ৩ দিন ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে ।

৪. মেহেদীর হেয়ার মাস্ক : মেহেদী চুলের জন্য অনেক বেশি ভালো একটি উপাদান । চুল ঘন কালো ও লম্বা করতে মেহেদীপাতার তুলনা নেই । ১ কাপ পরিমাণ শুকনো গুড়ো মেহেদী অর্ধেক কাপ টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে । তারপর এই মিশ্রণটি চুলের আগা থেকে গোঁড়া পর্যন্ত এবং মাথার ত্বকে ভালো করে লাগাতে হবে । সবশেষে শুকিয়ে গেলে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলতে হবে । সপ্তাহে একদিন ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে । প্রাকৃতিক উপাদানে চুল হোক ঘন, কালো ও সুন্দর ।

বাংলাধারা/এনএস/এমআর/কেটি