বাংলাদেশ, সোমবার, ১৯ আগস্ট ২০১৯

১ মিলিয়ন ফেসবুক ফ্যানের মাইলফলক উদযাপন করলো ‘কবিতা’

প্রকাশ: ২০১৯-০৮-০৪ ১৪:২৪:৪০ || আপডেট: ২০১৯-০৮-০৪ ১৪:২৪:৪১

বাংলাধারা ডেস্ক »

শত শত বছর ধরে কবিতা চর্চার ধারা অব্যাহত রয়েছে।কবিতা হচ্ছে শব্দের সাজানো ছন্দোময় বিন্যাস ও উপমা যা একজন কবির আবেগোত্থিত অনুভূতি,উপলব্ধি ও চিন্তাকে সংক্ষেপে চিত্রকল্পের সাহায্যে উদ্ভাসিত করে শব্দের ছন্দায়িত ব্যবহারে সুমধুর শ্রুতিযোগ্যতা যুক্ত করে তোলে শ্রোতা কিংবা পাঠকের কাছে। কাঠামোগত ভাবে বিচার করলে কবিতা নানা রকম হয়ে থাকে।

আর এই জন্য যুগে যুগে বিভিন্ন কবিরা কবিতার বৈশিষ্ট্য ও কাঠামোতে পরিবর্তন এনেছেন। কবিতা স্বীকৃতি পেয়েছে শিল্পের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও মহত্তম শাখা হিসেবে।

সারা বিশ্বব্যাপী তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাওয়ার কারণে বর্তমানে বাংলা ভাষাভাষী মানুষের মাঝেও সামাজিক যোগাযোগ মাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আর সেই সামাজিক যোগাযোগ মাধ্যমেরর একটি গুরুত্বপূর্ণ শাখা ফেসবুক যার সিংহভাগ দখলে রয়েছে আজকের সমাজের তরুণদের হাতে।

বাংলা কবিতাকে আরো বেশি শ্রুতিনান্দনিক করার পাশাপাশি তরুণদের কবিতার প্রতি উৎসাহিত করতে, কবিতা লেখা ও পড়ার প্রতি ধাবিত করতে কথন বা লেখনের সবচেয়ে একটি বড় প্লাটফর্ম তৈরি করতে উদ্যোগ গ্রহণ করে এগিয়ে এসেছিলেন এই প্রজন্মের তরুণ কবিতাপ্রেমী নজরুল হায়দার।

বর্তমানে সেই সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম ফেসবুকে বাংলা কবিতা ভিত্তিক ফেসবুক পেজ “কবিতা” ১ মিলিয়ন ফ্যানের মাইলফলক অতিক্রম করেছেন।

জানা গেছে , ২০১৩ সালের ০৭ ফেব্রুয়ারি নজরুল হায়দারের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে কবিতা। এই পেজটি বর্তমানে প্রধানত কবি এবং কবিতাপ্রেমিদের আড্ডার কেন্দ্র হিসেবে কাজ করে যেখানে বাংলা সাহিত্যের বিখ্যাত কবিতা লেখার পাশাপাশি আবৃত্তি ও পোস্ট করা হয় যার সাথে তরুণরা সব সময় সরাসরি সংযুক্ত থাকতে পারে।

এছাড়াও বিভিন্ন সময়ে কবিতা পেজের পক্ষ থেকে উদ্যোগ নেওয়া হয় বিভিন্ন প্রতিযোগিতামূলক অনুষ্ঠান আয়োজনের পাশাপাশি কবিতা প্রকাশনা যেমন শিশুদের কবিতা উৎসব, উদীয়মান কবিদের নিয়ে বই প্রকাশ, বিনামূল্যে আবৃত্তির প্রশিক্ষণ পরিচালনা ইত্যাদি।

১ মিলিয়ন ফেসবুক ফ্যানের মাইলফলক উদযাপন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কবি জিন্নাহ চৌধুরী। তরুণ কবিদের মধ্যে উপস্থিত ছিলেন জান্নাতুন নূর দিশা, বুশরা হাবিবা, মুহাম্মদ দিদারুল ইসলাম হিমেল, ফাল্গুনী পৃথুলা,রিকেল বড়ুয়া, এবং তাঞ্জিনা মাইশা। সেই সাথে অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন এই প্রজন্মের জনপ্রিয় বাচিকশিল্পী আনিসুল ইসলাম,রুহিনা চৌধুরী, জেরিন তাসনীম এবং দোলন চন্দ্র দাশ। এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবিতা পেজের সকল এডমিনগণ।

বাংলাধারা/এফএস/এমআর/ডিআই

ট্যাগ :