বাংলাদেশ, শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯

চবিতে গবেষণামূলক গ্রন্থ ‘সিউইডস অব বাংলাদেশ’র মোড়ক উন্মোচন

প্রকাশ: ২০১৯-০৮-০৭ ১৬:১৯:৩০ || আপডেট: ২০১৯-০৮-০৭ ১৬:১৯:৩৬

চবি প্রতিনিধি »

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস এর প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিন রচিত ‘সিউইডস অব বাংলাদেশে’ শীর্ষক গবেষণামূলক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে।

মঙ্গলবার (৬ আগস্ট) চবি উপাচার্য দপ্তরের সম্মেলন কক্ষে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে গ্রন্থের মোড়ক উন্মোচন করেন চবি উপাচার্য (রুটিন দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ড. শিরীণ আখতার।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত থেকে বক্তব্য রাখেন চবি বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম, ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস-এর পরিচালক জনাব মোহাম্মদ জাহেদুর রহমান চৌধুরী, উক্ত ইনস্টিটিউটের প্রফেসর ড. মো. এম মারুফ হোসেন এবং প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিন।

প্রধান অতিথির ভাষণে প্রফেসর ড. শিরীণ আখতার সমুদ্রসম্পদ বিষয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ গবেষণা মূলক গ্রন্থ রচনার জন্য রচয়িতা প্রফেসর ড. শেখ আফতাব উদ্দিনকে আন্তরিক অভিনন্দন এবং উপস্থিত সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু তনয়া আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সমুদ্র বিজয়ের পর সমুদ্রসম্পদের অফুরন্ত সম্ভাবনার দ্বার উন্মোচিত হয়েছে। এই সম্পদ আহরণ, সুরক্ষা এবং সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে সম্ভাবনার এই খাতের বিস্তৃত সম্পদ অর্থনীতিতে যোগ করতে প্রয়োজন অধিকতর গবেষণা এবং দক্ষ জনশক্তি।

তিনি বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস-এর সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ সমুদ্র নিয়ে তাঁদের অবিরাম গবেষণা কর্ম পরিচালনা করছেন। ড. শিরীণ আখতার গ্রন্থের লেখককে ভবিষ্যতেও অধিকতর গবেষণা কর্ম পরিচালনা এবং গ্রন্থ প্রকাশে তাঁর প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।

উক্ত ইনস্টিটিউটের শেষ বর্ষের শিক্ষার্থী শাহিনুর আক্তার এর সঞ্চালনায় চবি বিভিন্ন বিভাগের সম্মানিত শিক্ষক-গবেষকবৃন্দ, রেজিস্ট্রার, প্রক্টর এবং শিক্ষার্থীবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাধারা/এফএস/এমঅর

ট্যাগ :