বাংলাদেশ, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯

১০ টাকার পানির দাম বাড়িয়ে ১৬ টাকা, ওয়াসা বোর্ডে প্রস্তাব অনুমোদন

প্রকাশ: ২০১৯-০৮-০৯ ২১:২৬:৪৭ || আপডেট: ২০১৯-০৮-০৯ ২১:২৯:৪৬

বাংলাধারা প্রতিবেদন »

পানির দাম আরেক দফা বাড়ানোর প্রস্তাবের অনুমোদন দিয়েছে চট্টগ্রাম ওয়াসা বোর্ড। শুক্রবার (৯ আগস্ট) সকালে ওয়াসা বোর্ডের ৫২ তম সভায় প্রস্তাবটি অনুমোদন দেয়া হয়। প্রস্তাবটি মন্ত্রণালয়ে পাঠানো হবে আর সেখান থেকে অনুমোদন পেলেই সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হবে।

ওয়াসা সূত্র জানায়, সভায় আবাসিকে প্রতি ইউনিট (এক হাজার লিটার) পানির দাম ৯ টাকা ৯২ পয়সার স্থলে ১৬ টাকা ও বাণিজ্যিকে ২৭ টাকা ৫৬ পয়সার স্থলে ৪৫ টাকা করার প্রস্তাব করা হয়। তবে আবাসিকে ১৬ টাকার প্রস্তাব অনুমোদন দেওয়া হলেও বাণিজ্যিকে ৫ টাকা কমিয়ে সেটি ৪০ টাকা করার অনুমোদন দেয় বোর্ড। 

বোর্ড সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেন চট্টগ্রাম ওয়াসার চেয়ারম্যান এসএম নজরুল ইসলাম। তিনি বলেন, আগে ওয়াসা বেশির ভাগ পানিই সরবরাহ করত গভীর নলকূপ থেকে। এখন পরিবেশের সুরক্ষায় গভীর নলকূপ বন্ধ করে দেওয়া হচ্ছে। বেশির ভাগ পানিই সরবরাহ করা হচ্ছে নদী থেকে। এসব পানি প্রক্রিয়াজাতে অনেক খরচ পড়ে যায়। তাই পানির প্রকৃত উৎপাদন ব্যয়ের সঙ্গে বিক্রয়মূল্যের সামঞ্জস্য রাখতে দাম বাড়ানোর প্রস্তাব করা হয়েছিল।

বোর্ড সভায় নগরের পয়োনিষ্কাশন ব্যবস্থা স্থাপন (প্রথম পর্যায়) প্রকল্পে পরামর্শক নিয়োগের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। ইরিনকো এসডিএন বিএইচডি নামে মালয়েশিয়ান একটি প্রতিষ্ঠান পরামর্শক হিসেবে প্রাথমিকভাবে মনোনীত হয়েছে। প্রস্তাবটি এখন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখানে সরকারের ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রস্তাব চূড়ান্ত অনুমোদন দেবে। সভায় ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক এ কে এম ফজলুল্লাহসহ বোর্ড সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাধারা/এফএস/এমআর

ট্যাগ :