বাংলাদেশ, শনিবার, ২৩ নভেম্বর ২০১৯

সোশ্যাল মিডিয়ায় আসক্তি: মারাত্মক মানসিক ঝুঁকিতে মেয়েরা

প্রকাশ: ২০১৯-০৯-০৪ ১২:৩২:৪৩ || আপডেট: ২০১৯-০৯-০৪ ১২:৩২:৫০

বাংলাধারা ডেস্ক »

সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার টিনএজ মেয়েদের জন্য বিষণ্নতার অন্যতম কারণ হয়ে দাঁড়াতে পারে তা অনেকেরই জানা। এর ভয়াবহতা তুলে ধরে যুক্তরাষ্ট্রের একটি নতুন গবেষণা বলছে, আমরা যতটা ভাবছি বিষয়টি তার থেকেও বেশি মারাত্মক।

দ্য ল্যানচেট চাইল্ড অ্যান্ড অ্যাডলসেন্ট হেলথে প্রকাশিত গবেষণাটিতে প্রায় ১০ হাজার শিশুর সাক্ষাৎকার নেয়া হয়েছে। গবেষকরা জানতে পেরেছেন যে, সোশ্যাল মিডিয়ায় উত্ত্যক্তকারীদের কাছে নিজেদের তথ্য, ছবি উন্মুক্ত করার মধ্য দিয়ে এবং ঘুম ও শরীরচর্চা কমিয়ে দেয়ার কারণে মেয়েদের মানসিক স্বাস্থ্য ভয়ানক হুমকির মুখে পড়ছে।

গবেষণা প্রতিবেদনে বলা হচ্ছে, সরাসরি সোশ্যাল মিডিয়াকে মানসিক স্বাস্থ্য সমস্যার জন্য অভিযুক্ত করা যাবে না। বরং এর অতিরিক্ত ব্যবহারের ফলে মেয়েদের ঘুম এবং শরীরচর্চা কমে যায়। আর একই সঙ্গে তারা অনলাইনে উত্ত্যক্তের শিকার হচ্ছেন। যা পরোক্ষভাবে সুষ্ঠু মানসিক বিকাশে ব্যাঘাত ঘটায় এবং বিভিন্ন মানসিক সমস্যার সৃষ্টি করে।

গবেষকরা বলছেন, ছেলে বা মেয়ে উভয়ের ক্ষেত্রেই যারা অতিরিক্ত সময় সোশ্যাল মিডিয়ার পেছনে ব্যয় করেন তারা বড় ধরনের মানসিক অবসাদ ও বিষণ্ণতার ঝুঁকিতে রয়েছেন। তবে মেয়েদের ক্ষেত্রে এর প্রভাব বেশি স্পষ্ট। কারণ যেসব কিশোরী সামাজিক যোগাযোগ মাধ্যমে মাত্রাতিরিক্ত সময় কাটান তাদের মানসিক সমস্যা ও অবসাদের মাত্রা তুলনামূলকভাবে বেশি।

গবেষণা প্রতিবেদনটিতে আরও বলা হচ্ছে, প্রায় ৬০ শতাংশ মানসিক অবসাদের পেছনে রয়েছে কম ঘুম আর সাইবার বুলিং (অনলাইনে উত্যক্ত করা)। তবে শরীরচর্চা থেকে বিচ্যুত হওয়ার কারণে অবসাদগ্রস্থ হওয়ার সংখ্যা তুলনামূলকভাবে কম। ছেলেদের ক্ষেত্রে উপরোল্লিখিত কারণে মানসিক অবসাদে আক্রান্ত হওয়ার হার প্রায় ১২ শতাংশ।

সূত্র : বাংলাদেশ টাইমস

বাংলাধারা/এফএস/এমআর/এএ

ট্যাগ :