বাংলাদেশ, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

পর্তুগালের সাধারণ নির্বাচনে সমাজতান্ত্রিক দল জয়ী

প্রকাশ: ২০১৯-১০-০৭ ১৯:৫৬:০১ || আপডেট: ২০১৯-১০-০৭ ১৯:৫৬:০৮

বাংলাধারা ডেস্ক »

পর্তুগালের সাধারণ নির্বাচনে জয়লাভ করেছে বর্তমান প্রধানমন্ত্রী অ্যান্টোনিও কস্টার সমাজতান্ত্রিক দল।

রোববার (৬ অক্টোবর) অনুষ্ঠিত নির্বাচনে ৩৬.৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছে সমাজতান্ত্রিক দল। কিন্তু ২৩০ আসন বিশিষ্ট পর্তুগালের সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জনে ব্যর্থ হয়েছে দলটি। তবে কস্টা ঘোষণা দিয়েছেন ছোট দলগুলোকে সাথে নিয়ে তিনি কোয়ালিশন সরকার গঠন করবেন। খবরে জানিয়েছে ডয়চে ভেলে।

৫৮ বছর বয়সী আইনজীবী অ্যান্টোনিও কস্টা আরও বলেন, এই নির্বাচনে জয়লাভ করার মাধ্যমে আমরা আরও চার বছরের জন্য পর্তুগালের শাসন ক্ষমতা অর্জন করলাম।

এছাড়া প্রধান বিরোধী দল সোশ্যাল ডেমোক্রেটসরা পেয়েছে ৭৭ আসন। যেখানে সর্বশেষ নির্বাচনে তারা ৮৯ আসন পেয়েছিল। ডানপন্থি পপুলিস্টরা সংসদে মাত্র একটি আসন পেয়েছে। পর্তুগালই পৃথিবীর একমাত্র দেশ যেখানে ডানপন্থি রাজনৈতিক দলের বলার মতো কোনো  ভূমিকাই নেই।

এদিকে কোয়ালিশন সরকার গঠনের জন্য অন্যান্য ছোট বামপন্থি দলগুলোর কাছ থেকে সমর্থন চাইবেন কস্টা। এর আগে সরকার গঠনের সময় সমাজতান্ত্রিক দল মার্কসবাদী বাম ব্লক ও গ্রিন কমিউনিস্ট অ্যালায়েন্সের  সমর্থন পেয়েছিল। যদিও সেসময় কোনো আনুষ্ঠানিক কোয়ালিশন চুক্তি হয়নি।

উল্লেখ করা যায় যে, পর্তুগালের অর্থনৈতিক উন্নয়নে সমাজতান্ত্রিক দলের অনস্বীকার্য অবদান রয়েছে। ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ড (আইএমএফ) ও ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ) থেকে দেনার দায়ে বেইল আউট হয়ে যাওয়ার পর পর্তুগালকে আবার মূলধারার অর্থনীতিতে ফিরিয়ে এনেছিল অ্যান্টোনিও কস্টার নেতৃত্বাধীন সমাজতান্ত্রিক সরকার।

বাংলাধারা/এফএস/এমআর/এএ

ট্যাগ :