বাংলাদেশ, শনিবার, ১৯ অক্টোবর ২০১৯

১৩ হাজার কোটি টাকার সবচেয়ে দামি স্টেডিয়াম

প্রকাশ: ২০১৯-১০-০৭ ১৫:১৬:০৬ || আপডেট: ২০১৯-১০-০৭ ১৫:১৬:১২

বাংলাধারা ডেস্ক »

ফুটবল বা ক্রিকেট। প্রতিটা খেলার স্টেডিয়াম বানানোর জন্য খরচ করতে হয় কোটি কোটি টাকা। আর বিশ্বে এমন কিছু স্টেডিয়াম আছে যা বানাতে কর্তৃপক্ষের খরচ করতে হয়েছে হাজার কোটি টাকারও বেশি।

ইংল্যান্ডে যেমন উইম্বলি স্টেডিয়াম আছে। ঠিক তেমনই আমেরিকাতে আছে মেটলাইফ স্টেডিয়াম। বর্তমান দুনিয়ায় সবচেয়ে ব্যয় বহুল স্টেডিয়াম এটি। যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে এই স্টেডিয়ামটি স্থাপনা করা হয় এবং স্টেডিয়ামটি বর্তমান মেটলাইফ জীবন বীমা কোম্পানির মালিকানাধীনে রয়েছে।

মেটলাইফ স্টেডিয়াম। যার পুর্বের নাম ছিলো নিউ মেডোল্যান্ডস স্টেডিয়াম। এর কার্যক্রম শুরু হয় ৫ সেপ্টেম্বর ২০০৭ সালে এবং চালু হয় ১০ এপ্রিল ২০১০ এ। প্রায় ১০ বছর আগে বানানো হয় এই স্টেডিয়ামটি। ১০ বছর আগে বানানো এই মাঠটিতে কত খরচ হয়েছিলো তা জানলে অবাক হবে অনেকেই।

মেট লাইফ স্টেডিয়ামটি বানানোর জন্য সে সময় খরচ করা হয়েছিলো ১.৬ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকার মতো। জাতীয় ফুটবল লিগ (এনএফএল) অর্থাৎ স্টেডিয়ামটিতে সাধারণত আমেরিকার ফুটবল ম্যাচ গুলো হয়ে থাকে। শুধু আমেরিকার ফুটবলই নয়। রেস্টলিং থেকে শুরু করে বিভিন্ন স্টেজ পারফর্মেন্সেরও আয়োজন করে থাকে স্টেডিয়াম কর্তৃপক্ষ।

মেটলাইফ স্টেডিয়ামে খেলোয়াড়দের জন্য সব মিলে ৪টি লকার রুম রয়েছে। যার দুটি রুম যৌথভাবে ঘরোয়া ক্লাব জায়ান্ট এবং জেটস ব্যবহার করে থাকে। বাকি দুটি লকার রুম বরাদ্দ থাকে বাকি যেসব ক্লাব গুলো এইখানে খেলতে আসে তাদের জন্য। এছাড়াও একসাথে অনেক গুলো মানুষ খেলা উপভোগ করার জন্য স্টেডিয়ামটিতে আছে ৮২, ৫৬৬টি আসন।

বাংলাধারা/এফএস/এমআর/টিএম

ট্যাগ :