বাংলাদেশ, বুধবার, ২০ নভেম্বর ২০১৯

যাত্রা শুরু কুড়িগ্রাম এক্সপ্রেসের

প্রকাশ: ২০১৯-১০-১৬ ১৩:২১:৫৯ || আপডেট: ২০১৯-১০-১৬ ১৩:২২:০৫

বাংলাধারা ডেস্ক »

কুড়িগ্রাম-ঢাকা রুটে প্রথমবারের মতো ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’ নামের আন্তঃনগর ট্রেন যাত্রা শুরু করল। এরমধ্য দিয়ে ঢাকার সঙ্গে যুক্ত হলো ৩৫তম আন্তঃনগর ট্রেন। এছাড়া রংপুর আর লালমনি এক্সপ্রেসেও ইন্দোনেশিয়ার তৈরি লাল-সবুজের নতুন কোচ যুক্ত হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে হুইসেল বাজিয়ে ট্রেনটির উদ্বোধন ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর উদ্বোধন ঘোষণার পর পরই কুড়িগ্রাম এক্সপ্রেস ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করেছে। এছাড়া রংপুর ও লালমনি এক্সপ্রেসে নতুন কোচ প্রতিস্থাপনও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। ওই ট্রেন দুটি নতুন কোচ নিয়ে নির্ধারিত সময়ে যাত্রা করবে বলে জানা গেছে।

এদিকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসা নতুন ট্রেন ‘কুড়িগ্রাম এক্সপ্রেস’র যাত্রা বিরতি হবে রংপুর, বদরগঞ্জ, পার্বতীপুর, জয়পুরহাট, সান্তাহার, মাধনগর, ঢাকা বিমানবন্দর। আর বুধবার থাকবে ট্রেনের সাপ্তাহিক বন্ধ। ট্রেনটি কুড়িগ্রাম থেকে ছাড়বে সকাল ৭টা ২০মিনিটে। আর ঢাকায় পৌঁছাবে বিকেল ৫টা ২৫ মিনিটে। এছাড়া কুড়িগ্রাম এক্সপ্রেস ঢাকা ছাড়বে রাত ৮ টা ৪৫মিনিটে। আর কুড়িগ্রাম পৌঁছাবে সকাল ৬টা ২০মিনিটে।

কুড়িগ্রাম এক্সপ্রেস ট্রেনের শোভন চেয়ারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫১০ টাকা। এছাড়া এসি চেয়ার ৯৭২ টাকা (ভ্যাটসহ), এসি সিট ১ হাজার ১৬৮ টাকা (ভ্যাটসহ) এবং এসি বার্থ ১ হাজার ৮০৪ টাকা (ভ্যাট+বেডিং চার্জসহ)। ট্রেনটিতে দিনের বেলায় এসি সিট, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির মোট ৬৫৩টি আসন এবং ৭৯৭ নম্বর ট্রেনটিতে রাতের বেলায় এসি বার্থ, এসি চেয়ার ও শোভন চেয়ার শ্রেণির ৬৩৮টি আসনের ব্যবস্থা থাকবে।

লালমনিরহাটের তিস্তা জংশন থেকে কুড়িগ্রামের রমনাবাজার সেকশনে মাত্র দুটি লোকাল ট্রেন দিনরাত মিলিয়ে চার বার চলাচল করে। যে কারণে ঢাকাসহ দেশের অন্যান্য স্থানে যাতায়াতে দুর্ভোগ পোহাতে হতো। সম্প্রতি শাটল ট্রেনের মাধ্যমে রংপুর এক্সপ্রেসের সংযোগের ব্যবস্থা করা হলেও তা যথেষ্ট ছিল না। এ অবস্থায় নতুন এই আন্তঃনগর ট্রেন পেল কুড়িগ্রামবাসী।

এদিকে দীর্ঘদিন থেকে রংপুর ও লালমনি এক্সপ্রেস ট্রেন দুটি যাত্রী সেবা দিতে ব্যর্থ হচ্ছিল। এমন অবস্থায় সম্পূর্ণ নতুন কোচ নিয়ে যাত্রা শুরু করা ট্রেন দুটির যাত্রী সেবার মান বাড়বে। এছাড়া এখন থেকে খুব সহজেই যাত্রীরা রংপুর ও লালমনিরহাটে থেকে ঢাকায় চলাচল করতে পারবেন।

বাংলাধারা/এফএস/এএ

ট্যাগ :