বাংলাদেশ, বুধবার, ২০ নভেম্বর ২০১৯

মাটিরাঙ্গায় আইসিটি শিক্ষায় উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত মাসুদ পারভেজ

প্রকাশ: ২০১৯-১১-০৮ ১৬:৫৬:৫৪ || আপডেট: ২০১৯-১১-০৮ ১৬:৫৭:০০

খাগড়াছড়ি প্রতিনিধি »  

খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গা উপজেলার প্রাথমিক শিক্ষা পদকের লড়াইয়ে খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলার গতবারের শ্রেষ্ঠ প্রধান শিক্ষকসহ অন্যান্যে প্রতিযোগিদের পেছনে ফেলে মাটিরাঙ্গা উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন পাহাড়ি দুর্গম এলাকা মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের গকুলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মাসুদ পারভেজ।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সন্ধ্যায় মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে উপজেলার ৩টি ক্লাষ্টার থেকে তিন জন শিক্ষকের নাম উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশের দপ্তরে প্রেরন করেন উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক যাছাই বাছাই কমিটির সদস্যরা।

পরে উপজেলা শ্রেষ্ঠ প্রধান শিক্ষক বাছাই বোর্ডের প্রধান মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ সকলের কাগজ পএ দেখে যাছাই বাছাই করে গকুল পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শতভাগ পাসের হার, ঝড়েপড়া শিক্ষার্থী শূন্যে কোটায় নেমে আসা, তথ্যপ্রযুক্তির ব্যবহার শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিয়ে বিশেষ অবদান রাখার কারনে শ্রেষ্ট প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার সন্ধ্যার দিকে শ্রেষ্ঠ ‘প্রধান শিক্ষক’ হিসাবে তার নাম ঘোষনা করেন মাটিরাঙ্গা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. মনিরুজ্জামান।

মো. মাসুদ পারভেজ ২০০৩ সালে সহকারী শিক্ষক হিসেবে শিক্ষকতা পেশায় যোগদান করেন। ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে প্রধান শিক্ষক হিসেবে পদোন্নতি পেয়ে গকুলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে যোগদান করেন। যোগদানের পর থেকেই মানসম্মত শিক্ষা নিশ্চিত করার পাশাপাশি শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তির ব্যবহারে বিশেষ অবদান রেখেছেন।

বিদ্যালয়ে কর্মরত শিক্ষকদের আন্তরিকতায় ঝড়েপড়া রোধ করে শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী করতে সফলতার পরিচয় দিয়েছেন বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. মাসুদ পারভেজ। বিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের মাঝে তথ্যপ্রযুক্তির আলো ছড়িয়ে দিতে ইতিমধ্যে ৫ম শ্রেণি থেকে ৮ম শ্রেনি পর্যন্ত অধ্যায়রত শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হচ্ছে বলেও জানান তিনি। শিক্ষার্থীদের মাঝে তথ্যপ্রযুক্তির ব্যবহার ছড়িয়ে দিতে উপজেলার কোন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে এটিই একমাত্র স্কুল।

মাটিরাঙ্গা উপজেলার সেরা ‘প্রধান শিক্ষক হিসাবে নির্বাচিত হওয়ার বিষয়ে মো. মাসুদ পারভজে বলেন, ‘এ অর্জন আমার একক কোনো কৃতিত্ব নয়। বিদ্যালয়ের সব শিক্ষার্থী ও তাদরে অভিভাবকদের ভালোবাসা এবং সহকর্মীদের সহযোগিতায় আমি এ সাফল্য অর্জন করেছি।’

তিনি বলেন, যোগদানরে পর থেকেই গকুলপাড়া সরকারী প্রাথমকি বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়াশোনায় আগ্রহ আমাকে অভিভুত করে। আমি শিক্ষকদের নিয়মানুবর্তিতা ও পারস্পারিক সহযোগিতার মনোভাব দেখে কাজে উদ্বুদ্ধ হই। দুর্গম পাহাড়ী পল্লীর একটি বিদ্যালয়কে এগিয়ে নেয়ার লক্ষ্য থেকে এ বিদ্যালয়ে কাজ করে যাচ্ছেন বলেও জানান তিনি।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :