বাংলাদেশ, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

দুর্বল হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে বুলবুল

প্রকাশ: ২০১৯-১১-১০ ১০:০০:৩৮ || আপডেট: ২০১৯-১১-১০ ১০:০০:৪৪

বাংলাধারা ডেস্ক »  

ঘূর্ণিঝড় বুলবুলের কেন্দ্র বাংলাদেশ সীমানার খুলনা সাতক্ষীরা ও বাগেরহাটে অবস্থান করছে। ক্রমেই এটি ক্রমশ দুর্বল হয়ে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে।এটি আস্তে আস্তে দুর্বল হয়ে বাংলাদেশের সীমা অতিক্রম করবে।

রোববার(১০ নভেম্বর) ভোর পাঁচটায় সুন্দরবনের কাছ দিয়ে পশ্চিমবঙ্গ-খুলনা উপকূল অতিক্রম করে সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় আঘাত হানে বুলবুল। ভোর থেকে সাতক্ষীরার উপকূলীয় এলাকায় শুরু হয় ঝড়ো হাওয়া। ঝড়ে উপজেলার কয়েকটি ইউনিয়নের ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। বিধ্বস্ত হয়েছে কাচা ঘরবাড়ি গেছে। রাস্তাঘাটে গাছপালা উপড়ে পড়ে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ভেসে গেছে মাছের ঘের।

এদিকে, চট্রগ্রাম, কক্সবাজার অঞ্চলে বুলবুলের প্রভাব পড়তে শুরু করেছে।উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন স্থানে সারা দিন বৃষ্টিপাত থাকবে। বয়ে যাবে দমকা বা ঝড়ো হাওয়া। আগামীকাল সোমবার পুরোপুরি স্বাভাবিক হতে পারে আবহাওয়া।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঘণ্টায় ৫ থেকে ৭ কিলোমিটার গতিতে এগোচ্ছে ঘূর্ণিঝড় বুলবুল। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ১১০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

মোংলা ও পায়রা বন্দরকে এখনও ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উপকূলের ৯টি জেলা এই সংকেতের আওতায় থাকবে।

একইভাবে চট্টগ্রাম বন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত অব্যাহত থাকবে। একই মহাবিপদ সংকেতের আওতায় থাকবে উপকূলীয় জেলা ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহ।

অন্যদিকে, ঘূর্ণিঝড়ের প্রভাবে ভোলা, বরিশাল, সাতক্ষীরা, বরগুনা, পটুয়াখালীসহ প্রায় সব উপকূলীয় জেলায় বৃষ্টি হচ্ছে । বয়ে যাচ্ছে ঝড়ো হাওয়া। এতে ভোলার লালমোহনে গাছচাপা ও ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে আহত অন্তত ৮ জন।আহতরা হলেন, পশ্চিম চর উমেদ ৭নং ওয়ার্ডের বাসিন্দা আব্দুর রশিদ মাল, তার ছেলে ইমরান ও তিশান। একই উপজেলার লর্ডহাডিঞ্জ ইউনিয়নের চর পেয়ারীমোহন গ্রামের সাজেদা বেগম, তারেক, আরিফ, শরিফ ও মোস্তাফিজ। এদের মধ্যে তারেকের অবস্থা অশংকাজনক বলে জানিয়েছে স্থানীয়রা। এদের কয়েকজনকে চরফ্যাশন হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :