বাংলাদেশ, বৃহস্পতিবার, ২১ নভেম্বর ২০১৯

শিল্পী শফিকুল ইসলামের ৭৫ তম জন্মবার্ষিকী আজ

প্রকাশ: ২০১৯-১১-১০ ২৩:৩৬:১০ || আপডেট: ২০১৯-১১-১০ ২৩:৩৬:১৬

বাংলাধারা প্রতিবেদন »  

আজ শিল্পী অধ্যাপক শফিকুল ইসলাম এর ৭৫ তম জন্মবার্ষিকী। বাংলাদেশের ইতিহাসে স্বাধীনতা-পরবর্তী প্রথম চিত্র প্রদর্শনী করেছিলেন এই গুণী শিল্পী। ১৯৪৪ সালে চট্টগ্রামের সাতকানিয়াতে জন্মগ্রহণ করেছিলেন অধ্যাপক শফিকুল। যৌবনেই নানা চিত্রকর্ম আর লেখনী দিয়ে এই শিল্পী জায়গা করে নিয়েছিলেন শিল্পসমঝদারদের হৃদয়ে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপক সমাদৃত হয়েছে তার অনেক শিল্পকর্ম।

তিনি দীর্ঘ ৩৩ বছর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় চারুকলা বিভাগে অধ্যাপনা করেন। এ সময় তিনি বিভাগের চেয়ারম্যান ও এ.এফ রহমান হলের প্রভোস্টের দায়িত্বও পালন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের উন্নয়নে ব্যাপক ভূমিকা রাখেন শফিকুল ইসলাম।

এছাড়া শিল্পগুণ, প্রজ্ঞা আর মননে বিভাগের গন্ডিকে অনেক বেশি সমৃদ্ধ করতে অবদান রাখেন এই শিল্পী। তাঁর দীর্ঘ কর্মময় জীবনে দেশে ও বিদেশে তিনি চারটি একক প্রদর্শনীসহ মোট উনিশটি চিত্র প্রদর্শনীতে অংশগ্রহণ করেন। ১৯৮৯ সালে প্রকাশিত হয় তার লেখা মৌলিক গ্রন্থ ‘প্রাচ্যরীতির শিল্প’।

১৯৭২ সালে বাংলাদেশের ইতিহাসে প্রথম নিজের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনীর আয়োজন করেন এই শিল্পী। তখনকার চট্টগ্রাম আওয়ামী লীগ অফিসে এই প্রদর্শনীর উদ্বোধন করেন জেনারেল ওসমানী। এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রামের ওই সময়কার আওয়ামী লীগ নেতা ও বংগবন্ধুর ঘনিষ্ঠ সহচর এমএ আজিজ।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে চারুকলায় স্নাতক ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে একই বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর জাতীয় পর্যায়ে বেশ নাম করেছিলেন এই শিল্পী। ২০১৮ সালে ৭৪ বছর বয়সে নিভৃতচারী ও প্রচারবিমুখ এই মহান শিল্পী চিরনিদ্রায় শায়িত হন।

জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পীর পরিবারের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :