বাংলাদেশ, শুক্রবার, ৬ ডিসেম্বর ২০১৯

চবির রাজনীতি বিজ্ঞান বিভাগের সুবর্ণজয়ন্তী ৬-৭ ফেব্রুয়ারি

প্রকাশ: ২০১৯-১১-১৯ ২২:০৪:৪০ || আপডেট: ২০১৯-১১-১৯ ২২:০৪:৫৯

চবি প্রতিনিধি »

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে বিভাগটি। ২০২০ সালের ৬ ও ৭ ফেব্রুয়ারী দুইদিনব্যাপী নানা আয়োজনের মধ্য দিয়ে এ সুবর্ণজয়ন্তী উদযাপিত হবে। এর আগে ২১ জানুয়ারি একটি আন্তর্জাতিক মানের একটি সেমিনারও অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল বেলা সাড়ে ১১টায় রাজনীতি বিভাগের সভাপতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানিয়েছেন বিভাগটির সুবর্ণজয়ন্তী উদযাপন কমিটি।

এসময় লিখিত বক্তব্যে উদযাপন কমিটির সদস্য সচিব অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান বলেন, সুবর্ণ জয়ন্তী উদযাপনের কর্মকান্ড সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ১৫টি উপ-কমিটি গঠন করা হয়েছে। এতে বিভাগের অন্য শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়েছে। এ উপলক্ষে গঠিত লিয়াজোঁ কমিটিতে বেশ কয়েকজন প্রাক্তন শিক্ষার্থীকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সুবর্ণ জয়ন্তীর নিবন্ধন কার্যক্রম চলতি বছর ডিসেম্বর মাসের ৫ তারিখ থেকে শুরু হয়ে ২০২০ সালের ১৫ই জানুয়ারি পর্যন্ত চলবে। নিবন্ধন প্রক্রিয়া অনলাইন এবং অফলাইন দুই মাধ্যমেই করা হবে বলে জানানো হয়। পরবর্তীতে নিবন্ধন প্রক্রিয়া ও সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম, সুবর্ণ জয়ন্তীর স্থান ও সময় প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে জানিয়ে দেয়া হবে বলে লিখিত বক্তব্যে উল্লেখ করা হয়।

এতে আরও বলা হয়, প্রাথমিকভাবে সুবর্ণজয়ন্তীতে অংশগ্রহণের জন্য ফি নির্ধারণ করা হয়েছে। এতে প্রাক্তন শিক্ষার্থীদের জন্য ফি নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ২হাজার ৫’শ টাকা। দম্পতিদের জন্য ৩ হাজার ৫’শ টাকা। অতিথিদের জনপ্রতি ১ হাজার টাকা। পাঁচ বছর কিংবা এর উপরের বয়সের বাচ্চাদের জন্য জনপ্রতি ৫’শ টাকা। এবং ৫ বছরের নিচের শিশুদের কোন ফি থাকবে না। তবে বর্তমান শিক্ষার্থী ও সম্প্রতি স্নাতকোত্তর শেষ করা ৪৮ ও ৪৯তম ব্যাচের শিক্ষার্থীদের ফি নির্ধারণের বিষয়টি এখনো নির্ধারিত হয়নি। শিক্ষার্থীদের সার্বিক দিক বিবেচনা করে এই ফি নির্ধারণ করা হবে জানানো হয়েছে। এক্ষেত্রে প্রিলিমিনারি মাস্টার্সের শিক্ষার্থীরা অনুষ্ঠানে অংশগ্রহণ করতে পারবে।

সুবর্ণ জয়ন্তীর প্রথমদিন র‍্যালির মাধ্যমে কার্যক্রম শুরু হবে। এরপর পর্যায়ক্রমে আলোচনা পর্ব এবং কালচারাল অনুষ্ঠান করা হবে। প্রথমদিনের কালচারাল অনুষ্ঠানের পরিবেশনায় থাকবেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এবং দ্বিতীয় দিন সংবর্ধণার আয়োজন করা হবে। এতে উক্ত বিভাগের প্রাক্তন শিক্ষক শিক্ষার্থীদের স্ব স্ব জায়গা থেকে বিভিন্ন সাফল্যের জন্য সংবর্ধণা প্রদান করা হবে। এদিন কালচারাল অনুষ্ঠানে দেশের নামীদামি শিল্পীদের অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানানো হবে।

প্রসঙ্গত, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দুই বছর পরে ১৯৬৮ সালে রাজনীতি বিজ্ঞান বিভাগের যাত্রা শুরু হয়। ২০১৮ সালে বিভাগটির ৫০ পছরের যাত্রা শেষ হয়। এ উপলক্ষে ২০১৯ সালের ফেব্রুয়ারীতে সুবর্ণ জয়ন্তী উদযাপনের কথা থাকলেও জাতীয় নির্বাচনসহ অন্যান্য অনিবার্য কারণে বড় পরিসরে এই উদযাপন করা সম্ভব হয়নি বলে জানিয়েছেন সুবর্ণ জয়ন্তী উদযাপন কমিটি।

এসময় উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আনোয়ারা বেগম, সদস্য সচিব অধ্যাপক ড.মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড.মোঃ এনায়েত উল্যা পাটোয়ারী, যুগ্ম সদস্য সচিব ও সহযোগী অধ্যাপক এ জি এম নিয়াজ উদ্দিন, কোষাধ্যক্ষ ও সহকারী অধ্যাপক মোঃ বখতেয়ার উদ্দীন এছাড়া বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক ড. ভূঁইয়া মো. মনোয়ার কবির, অধ্যাপক ড. মুহাম্মদ ইয়াহ্ইয়া আখতার এবং অধ্যাপক ড. এ কে এম মাহফুজুল হক সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

বাংলাধারা /এফএস/টিএম

ট্যাগ :