বাংলাদেশ, সোমবার, ২০ জানুয়ারী ২০২০

প্রবীণ সাংবাদিক খালেদ বেলালের জন্মদিন আজ

প্রকাশ: ২০২০-০১-০১ ১৬:১৪:৫৪ || আপডেট: ২০২০-০১-০১ ১৬:১৭:১৬

বাংলাধারা প্রতিবেদন  »

বিশিষ্ট কথা সাহিত্যিক ও প্রবীণ সাংবাদিক খালেদ বেলালের জন্মদিন আজ।

১৯৩৮ সালের ১ জানুয়ারি খালেদ বেলালের জন্ম চট্টগ্রাম জেলার সন্দ্বীপ উপজেলার বাউরিয়া ইউনিয়নে। লেখাপড়া করেছেন রাজধানীতে। নবাবপুর গভর্ণমেন্ট হাই স্কুলে, সেন্ট গ্রেগরি কলেজ, যা পরে নটরটেম কলেজে রূপান্তরিত হয়, জগন্নাথ কলেজ (পরে বিশ্ববিদ্যালয়) এবং টিচার্স টেনিং কলেজে।

তিনি সরকারি চাকরি করেছেন তথ্য সার্ভিসে, সাংবাদিকতা করেছেন অনেক পত্রিকায়। লেখালেখি করেছেন নানা বিষয়ে। তিনি আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি গানের রচয়িতা সাংবাদিক আবদুল গাফ্ফার চৌধুরীর সাথে কাজ করেছেন আওয়াজ পত্রিকায়।

চট্টগ্রামের দৈনিক ঈশান, দৈনিক স্বাধীনতা পত্রিকায়ও কাজ করেছেন। ঢাকার এক সময়ের আলোচিত পত্রিকা আওয়াজ ছাড়াও দৈনিক ইত্তেহাদ, পয়গাম এবং মিল্লাত পত্রিকাতে কাজ করেছেন খালেদ বেলাল।

খালেদ বেলাল সাপ্তাহিক চিত্রালীর সহ-সম্পাদক হিসেবে কাজ করার সময় চলচ্চিত্র অঙ্গনের সব তারকা নায়ক-নায়িকাদের নিয়ে লিখেছেন অসংখ্য লেখা। সরকারি চাকরিকালে প্রেষণে চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশনে প্রেস লিয়াজোঁ অফিসার হিসেবেও কাজ করেছেন। তিনি চট্টগ্রাম তথ্য অধিদপ্তর (পিআইডি) এর প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি চিলড্রেন লুকীমিয়া অ্যাসিস্ট্যান্ট অ্যান্ড সাপোর্ট সার্ভিসের চীফ একজিকিউটিভ অফিসার হিসেবেও কাজ করেছেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনে লাইন ধরে শ্লোগান দিয়েছেন। খালেদ বেলাল ১৯৬২ সালে বিসিএস দিয়ে তথ্য সার্ভিসে যোগ দেন। চাকরির সুবাধে তাঁকে যেতে হয়েছে নানা স্থানে, হয়েছে প্রচুর অভিজ্ঞতা। আর এসব অভিজ্ঞতাকে শাণিত করে লেখা ও সাংবাদিকতা জগতে তাঁর বিচরণ।

খালেদ বেলাল অসংখ্য লেখালেখি করেছেন, অনেকগুলো বইও প্রকাশ হয়েছে। তাঁর রচিত গ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য- ক্ষমা চাই শরীফার মা, নৈ:শব্দে তোমার প্রতিধ্বনি, অন্য এক বিশাখা চৌধুরী, স্মৃতির লাল মর্গে, স্পর্শে অঙ্গার মন, মরাগাঙে ডুবসাঁতার, আমৃত্যু পূর্ণিমা জামান, কৃষ্ণপক্ষের জোছনা, শুধু তোমার জন্য এবং জীবনালেখ্য: জীবনানন্দ মহাথেরো। খালেদ বেলাল সম্পাদনা করেছেন ফ্যালকনরি ইন দ্যা হিলস, অন্ধকারে সূর্যোদয়, হাদিস: প্রতিদিন প্রতিমুহূর্ত, হেরার দ্যুতি, বসন্তে বৈশাখী ঝড়, মানবপ্রেমিক জোশেফ রেসিন্সকি, হৃৎপিন্ডের ছন্দবৈষম্য এবং হৃদরোগ বিষয়ে প্রাসঙ্গিক ভাবনা, হৃদরোগ বিষয়ে প্রাসঙ্গিক ভাবনা : প্রতিরোধ ও প্রতিবিধান।

এছাড়া অধুনালুপ্ত উইকলি ওরেশন এর কার্যনির্বাহী সম্পাদক, বর্তমানে উপদেষ্টা সম্পাদক দ্যা ডেইলি পীপলস ভিউ, সম্পাদক ক্লাস নিউজ বুলেটিন। তিনি চট্টগ্রাম মেট্রোপলিটন সাংবাদিক ইউনিয়ন (সিএমইউজে) এর সদস্য। স্ত্রী বেদৌরা বেগম। ছেলে ফরহাদ বিন খালেদ শিমুল ও সাজ্জাদ বিন খালেদ সুমন। মেয়ে জেসমিন সুলতানা ও আয়েশা সুলতানা নিয়ে খালেদ বেলালের সংসার। বর্তমানে তাঁর চার ছেলে-মেয়েই বিবাহিত।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :