বাংলাদেশ, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০

৩০০ কোটি টাকা ঋণ নিয়ে ফোশান সিরামিকস উধাও

প্রকাশ: ২০২০-০১-০২ ১৩:১২:২৭ || আপডেট: ২০২০-০১-০২ ১৩:১২:৩৩

বাংলাধারা ডেস্ক »

রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংক থেকে ৩০০ কোটি টাকা ঋণ নিয়ে উধাও-ফোশান সিরামিক অ্যান্ড টাইলস ফ্যাক্টরির কর্ণধার। একটি বেসরকারি টেলিভিশনের তথ্য মতে, ২০১৬ সালে কোম্পানিটি বাজারে আসলেও গত ৩ বছর ধরে বাজারে তাদের কোন পণ্যই নেই।

তারা বলছে, চমকপ্রদ প্রচার-প্রচারণার মধ্যদিয়ে সাড়া ফেলে ২০১৬ সালে বাজারে এসেছিলো ফোশান সিরামিক অ্যান্ড টাইলস কোম্পানি। কিন্তু বাজারে আসার কয়েকমাস পর থেকে আর পাওয়া যাচ্ছে না এই কোম্পানির উৎপাদিত পণ্য।

জানা গেছে, প্রায় সাড়ে ৩ বছর আগে বাগেরহাটের মোংলায় ‘মের্সাস ফোশান সিরামিক অ্যান্ড টাইলস ফ্যাক্টরী’ নামে একটি কারখানা তৈরির কাজ শুরু করেছিলেন এর কর্ণধার মোহাম্মদ জিয়া উদ্দিন জামান। চীনের সাথে যৌথ মালিকানায় ব্যবসা দেখিয়ে প্রতিষ্ঠানটির নামে ১ হাজার কোটি টাকার প্রোফাইল তৈরি করেন তিনি। যা রাজধানীর মতিঝিলে সোনালী ব্যাংকে জমা দিয়ে ৩০০ কোটি টাকা ঋণ নেন তিনি।

রাজধানীর দক্ষিণ যাত্রাবাড়ীর ১৮০ নম্বর ভবনে একটি শো-রুমও খোলে কোম্পানিটি। ২০১৭ সালে এখান থেকেও সবকিছু গুটিয়ে কেটে পড়েছে তারা। বর্তমানে এখানে আছে থাই অ্যালুমিনিয়ামের একটি দোকান।

খবর নিয়ে আরো জানা যায়, ব্যবসা প্রসারের নামে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে খুলেছেন দোকান। যেখানে এখনও শুরু হয়নি কোন বাণিজ্যিক কার্যক্রম। অভিযোগ আছে এই দোকান খোলার নামে তিনি ব্যাংক থেকে নেয়া ঋণের টাকা বিদেশে পাচার করেছেন।

তথ্য মতে, কোম্পানিটির মালিক জিয়া উদ্দিন জামান দেশে থাকেন না। বেশিরভাগ সময়ই তিনি ওমান ও চায়নায় থাকেন। বাংলাদেশে আপাতত তাদের কোন কর্মকাণ্ড নেই।

এসব বিষয়ে কোন মন্তব্য করতে রাজী হননি সোনালী ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তারা। সূত্র : বাংলাদেশ জার্নাল

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :