বাংলাদেশ, সোমবার, ২৭ জানুয়ারী ২০২০

কক্সবাজারের গহীন অরণ্যে মৃত মা হাতি উদ্ধার

প্রকাশ: ২০২০-০১-০৫ ১৩:০৭:১৯ || আপডেট: ২০২০-০১-০৫ ১৩:০৭:২৫

কক্সবাজার প্রতিনিধি »

কক্সবাজার উত্তর বন বিভাগের ঈদগাঁওর গহীন অরণ্যে একটি মৃত মা হাতির সন্ধান পেয়েছে বন বিভাগ। ফুলছড়ি রেঞ্জের রাজঘাট বিটের জঙ্গল খুটাখালী মৌজার কাইস্যার ঘোনা নামক এলাকায় শনিবার (৪ জানুয়ারি) বিকেলে এ মৃত হাতির সন্ধান পায় বন বিভাগ। খবর পেয়ে উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা, নিয়মিত টহল দল ও প্রাণী সম্পদ অধিদপ্তরের চিকিৎসকরা ঘটনাস্থলে যান।

ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আবু জাকারিয়া জানান, রাজঘাট বিট কর্মকর্তার দেয়া খবরে আমরা ঘটনাস্থলে পৌছি। বার্ধ্যক্ষজনিত কারণে মা-হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারণা করা হচ্ছে। বিষয়টি উর্ধ্বতন মহলকে জানানো পর বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোঃ তৌহিদুল ইসলাম, সদরের বিশেষ টহলের রেঞ্জ কর্মকর্তা এমদাদুল হক, ডুলহাজারা সাফারি পার্কের চিকিৎসক ডা. মোস্তাফিজুর রহমান ঘটনাস্থলে আসেন।

স্থানীয়রা জানায়, মা-হাতিটি সকালেও দিকবিদিক ছুটাছুটি করছিল। একসময় হাতিটি শুয়ে পড়ে। প্লটে কাজ করা এক শ্রমিক মৃত হাতিটি শুয়ে আছে মনে করে পালিয়ে দূরে অবস্থান করেন।দীর্ঘক্ষন নড়াচাড়া না দেখে স্থানীয় রাজঘাট বিট কর্মকর্তাকে জানান তিনি।পরে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছে মৃত বলে নিশ্চিত করেন।

এলাকাবাসী আরো জানান, মা হাতিটির দেহে বেশ কয়েকটি গুলি’র চিহ্নের মত দাগ রয়েছে। তাদের ধারণা কে বা কারা কয়েকদিন আগে মা-হাতিটিকে হয়তো গুলি করেছিল। এরপর চিকিৎসার অভাবে তার মৃত্যু হয়ে থাকতে পারে।

বিভাগীয় বন কর্মকর্তা মো. তৌহিদুল ইসলাম জানান,মৃত হাতিটি ময়না তদন্ত করা হয়েছে। ময়না তদন্ত রিপোর্ট হাতে পেলে মৃত্যুর কারণ জানতে পারব।

এদিকে, মৃত হাতিটিকে দেখতে উৎসুক জনতা ঘটনাস্থলে ভীড় জমায়। মৃত মায়ের পাশে একটি অল্পবয়সী বাচ্চা হাতি বার বার শুয়ে পড়ছিল। উঠে মাকে স্পর্শ করছিল আবার। অবুঝ পশুর বাচ্চাটির এ দৃশ্য উপস্থিত সবার চোখ ঝাপসা করে তুলছিল।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :