বাংলাদেশ, মঙ্গলবার, ৭ এপ্রিল ২০২০

সাংগঠনিক শক্তি আর সাংবাদিকতার আদর্শে চ্যালেঞ্জ মোকাবেলা করুন

প্রকাশ: ২০২০-০১-৩১ ২১:৪১:০৬ || আপডেট: ২০২০-০১-৩১ ২২:৫৫:১৭

ফেরদৌস শিপন »

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) এর নব-নির্বাচিত (২০২০-২০২২) কমিটিকে আন্তরিক অভিনন্দন। ইতোমধ্যে এই নব নির্বাচিত কমিটিকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক, পেশাজীবি সংগঠন। অভিনন্দন ও শুভেচ্ছা দোষের কিছু না। এটি নব নির্বাচিতদের জন্য উৎসাহ, উদ্দীপনা ও প্রেরণার অংশ মাত্র। কিন্তু নব নির্বাচিতরা শুধুমাত্র ফুলের তোড়া আর অভিনন্দনে ভেসে যাবেন না এবং কারো নিন্দায় ভেঙেও পড়বেন না।

সাংগঠনিক শক্তি আর সাংবাদিকতার আদর্শের পতাকা হাতে আপনারা যদি চ্যালেঞ্জ মোকাবিলা করতে পারেন সেটাই হবে এ কমিটির সফলতা। তবে মনে রাখতে হবে সাংবাদিকদের অধিকার আদায়ের লড়াইয়ে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে নব-নির্বাচিত এই কমিটিকেই।

সময়ের পরিবর্তনে নতুন নতুন চ্যালেঞ্জ আসবে। নতুন নতুন বাঁধাও আসতে পারে। তারমধ্যে সাংবাদিকদের অর্থনৈতিক অস্বচ্ছলতা, সাংবাদিকের ক্রমবর্ধমান ঝুঁকি, পেশাজীবী সাংবাদিকদের অনৈক্য ও সাংগঠনিক দ্বিমত হওয়াতো আছেই। আপনাদেরকে এসব চ্যালেঞ্জ অতিক্রম করতে হবে আগামী দু’টি বছর। আর তার জন্য সময়ের চাহিদা অনুযায়ী নতুন নেতৃত্বকে সুশৃঙ্খল সংগঠন গড়ে তুলতে হবে। সাংবাদিকদের রুটিরুজির অধিকার সংরক্ষনে সংগঠনের পুরোনো নেতৃত্বের অভিজ্ঞতা এবং তাদের সহযোগিতা কখনোই এই কমিটিকে খাটো করবেনা বলে মনে করি।

আপনাদের সুদূরপ্রসারী লক্ষ্য, আপনাদের চিন্তাভাবনা, আপনাদের ভিশন এই তিনটিকে সামনে রেখে আপনারা আপনাদের এজেন্ডা ঠিক করবেন। সময়ের চাহিদার সঙ্গে সঙ্গতি রেখে আপনাদের এগিয়ে যেতে হবে। কারণ প্রকৃত সাংবাদিকরা চায় একটি সুন্দর, সুস্থ, সচল, গতিময় ও আধুনিক একটি সংগঠন।

আশা করছি, সংবাদমাধ্যমের স্বাধীনতা, বিভিন্ন সংকট উত্তরণ ও সাংবাদিকদের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে সক্ষম হবেন। বিশ্বাস করি, বর্তমান নেতৃবৃন্দের সুযোগ্য নেতৃত্বে আদর্শিক নীতি নৈতিকতার আলোকে পরিবর্তন আসবে।

এখানে একটি কথা বলা আবশ্যক বলে মনে করছি, ২০২০-২১ সালকে মুজিব বর্ষ হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই লক্ষ্যে এই নব নির্বাচিত কমিটি বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী (মুজিব বর্ষ) পালন করার মধ্য দিয়ে তাঁদের যাত্রা শুরু করবেন বলে আশা করছি।

এখানে উল্লেখ করতে হয় যে, উৎসবমুখর পরিবেশে গত বৃহস্পতিবার (৩০ জানুয়ারি ২০২০) চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে)’র দ্বি বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়। এটি সাংবাদিকদের জন্য গৌরবের। ধন্যবাদ নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্ট সহযোগীদের।

পরিশেষে বলতে চাই, এবারের নির্বাচনে যারা পরাজিত হয়েছেন তাদেরও অভিনন্দন কারণ তাঁরা যদি নির্বাচনে অংশ না নিতেন তাহলে সাংবাদিকদের এই মাতৃসংগঠনের আয়োজিত জাঁকজমকপূর্ণ নির্বাচন কখনোই সম্ভব হতো না। এবার তাঁরা বিজয়ী না হলেও তাদের জন্য এবারের অভিজ্ঞতা আগামীতে নির্বাচনের পথ সুগম করবেন বলে বিশ্বাস করি। সবার জন্য শুভকামনা সবসময়।

“অন্যায়ের কাছে কভু নত নাহি শির, ভয়ে কাঁপে কাপুরুষ, লড়ে যায় বীর।” এই কথাটি হোক নব-নির্বাচিত কমিটির অনুপ্রেরণা।

লেখক : সম্পাদক, বাংলাধারা ডটকম।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :