বাংলাদেশ, বৃহস্পতিবার, ২ এপ্রিল ২০২০

মহামারী করোনা সম্পর্কে সচেতন হোন

প্রকাশ: ২০২০-০৩-১০ ১৫:১৭:৫৩ || আপডেট: ২০২০-০৩-১০ ১৬:০৩:০২

হাকিমুন নেছা বাপ্পি »

বহুল আলোচিত ভয়ঙ্কর মহামারি করোনাভাইরাস সংক্রমণের উৎপত্তি বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র চীনে। সম্প্রতি বাংলাদেশেও ৩ জন করোনা ভাইরাস রোগী সনাক্ত হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর নিশ্চিত করেন।

এমন পরিস্থিতে আমাদের উচিত হবে, আমরা নিজেরা সচেতন হয়ে দেশের মানুষকে এ রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির মাধ্যমে এ রোগ থেকে মুক্ত রাখা এবং কিভাবে সমস্যার সমাধান হবে তা নিয়ে চিন্তাভাবনা করা।

অথচ এসবের কিছুই না করে দেশের মানুষ এ সুযোগে নানাভাবে সুযোগ সন্ধানী কাজে ব্যস্ত হয়ে পড়েছে। সম্প্রতি করোনাভাইরাসের মতো মহামারির আক্রমণের এ সুযোগকে কাজে লাগিয়ে কিছু মাস্ক, হ্যান্ডওয়াশসহ সংশ্লিষ্ট পণ্যের ব্যবসায়ীরা বেপরোয়া হয়ে শুরু করেছে রমরমা বাণিজ্য।

দেখা গেছে ১০ টাকায় বিক্রি হওয়া মাস্ক এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা থেকে শুরু শত টাকায়। এমন পরিস্থিতে এইটা কোন ধরনের অমানবিকতা? এটিই কি আমাদের মনুষ্যত্ব? কি করে আমরা একটি সুন্দর, দুর্নীতিমুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলার চিন্তা করবো আর গড়বো? যে দেশে রোগ, মহামারি নিয়ে ব্যবসা শুরু করে দেয় কিছু অসাধু, লোভী ও মনুষ্যত্বহীন ব্যবসায়ী, সে দেশের ভবিষ্যৎ কোথায় গিয়ে দাঁড়াচ্ছে।

এক সময় মাস্ক দোকানে, ফার্মেসিতে পড়ে থাকতো এমন কি ফুটপাতে হকারেরা, গাড়িতে গাড়িতে একটা মাস্ক বিক্রির জন্য ঘন্টার পর ঘন্টা সময় পার করতো কিন্তু করোনার মতো এ মহামারিকে পুঁজি করে এ সুযোগ হাতছাড়া করছে না এ অসাধু ব্যবসায়ীরা।

কিছু দিন আগেও পেঁয়াজ নিয়ে ব্যবসায়ীরা সেই সুযোগ কাজে লাগিয়ে রমরমা বাণিজ্য চালিয়েছিল। যখনই এ রকম কোন দুঃসময় আসে দেশে তখনই হাতছাড়া করতে চায় না এ লোভী ব্যবসায়ীরা।

এসব অসাধু ব্যবসায়ীদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হোক। আমাদের স্বাধীন দেশে এসব সুবিধাবাদী ব্যবসার প্রচলন বন্ধ করা হোক। এতে সমাজের, জনগণের, সর্বোপরি দেশের যে ক্ষতি সাধন হচ্ছে, তা আর হবে না।

আমাদের উচিত যাদের সাধ্য আছে তারা যেন সাধ্য মতো গরিব, অসহায় ও ফুটপাতের বাসিন্দা ও পথশিশুদের বিনামূল্যে মাস্ক ও করোনা প্রতিরোধে ব্যবহৃত সংশ্লিষ্ট দ্রব্যাদি বিতরণ করা, যাতে সহজেই মহামারি করোনাভাইরাস থেকে পরিত্রাণ পাওয়া যায়। এ করোনা ভাইরাস প্রতিরোধে সবাই মিলে এগিয়ে আসলে এ মহামারি থেকে দেশের মানুষকে মুক্ত রাখা কঠিন কোন বিষয় না।

প্রশাসনের দৃষ্টি আর্কষণ করে বলছি, করোনাভাইরাস নিয়ে বেপরোয়া মাস্ক ব্যবসায়ীদের কঠোর পদক্ষেপ নেয়া হোক। আসুন সবাই মিলে এ অসাধু ব্যবসায়ীদের এ দৌরাত্মের বিরুদ্ধে রুখে দাঁড়াই।

লেখক : শিক্ষানবীশ আইনজীবী, কক্সবাজার জজকোর্ট

ট্যাগ :