বাংলাদেশ, রোববার, ২৯ মার্চ ২০২০

নগরীতে মুজিববর্ষের যত কর্মসূচি

প্রকাশ: ২০২০-০৩-১৬ ২০:৪৭:৪২ || আপডেট: ২০২০-০৩-১৬ ২০:৪৭:৪৪

বাংলাধারা প্রতিবেদন »  

আর মাত্র কয়েক ঘন্টা পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মদিন। এই দিনটিকে সামনে রেখে ২০২০-২১ সালকে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার। এদিন বিশ্বনেতাদের সঙ্গে নিয়ে বর্ণাঢ্য অনুষ্ঠানের কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে বড় সমাগম হচ্ছে না। এদিকে জাতির পিতার জন্মদিন এবং শিশু দিবস উদযাপন একই সঙ্গে করার লক্ষ্যে নগরজুড়ে নেয়া হয়েছে নানা প্রস্তুতি।

চট্টগ্রাম সিটি করপোরেশন: সকাল ৯টায় আন্দরকিল্লা নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও কেক কাটা অনুষ্ঠান। বেলা ২টা ৩০ মিনিটে এমএ আজিজ স্টেডিয়ামে সিজেকেএস কনফারেন্স হলে খতমে কোরআন ও দোয়া মাহফিল। রাত ৮টায় এমএ আজিজ স্টেডিয়ামে আতশবাজি ও ফানুস উড়ানো হবে। প্রধান অতিথি থাকবেন মেয়র আ জ ম নাছির উদ্দীন।

জেলা প্রশাসন: সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসকের কার্যালয়ের চত্বরে তোপধ্বনি। সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, মুক্তিযোদ্ধারা। একাডেমি চত্বরে জাতীয় পতাকা উত্তোলন। মিলনায়তনে আলোচনা সভা ও কেক কাটা হবে। এ কর্মসূচিতে মুজিব কোট পরা ১০০ শিশু উপস্থিত থাকবে।

সিএমপি: চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান সকালে কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেবেন। দুপুরে পুলিশ লাইনস স্কুলের শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণ কর্মসূচি হবে। সন্ধ্যায় বঙ্গবন্ধুর স্মরণে মোমবাতি জ্বালানো হবে। বছরজুড়ে ‘১০০ তে ১০০’ শিরোনামে কোতোয়ালী থানা ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। এর মধ্যে রয়েছে থানার ১০০ স্পটকে সিসিটিভির আওতায়, ১০০টি আবাসিক হোটেলকে শতভাগ অনলাইন রেজিস্টারের আওতায় আনা, ১০০ বিশেষ ‘হ্যালো ওসি’ প্রোগ্রাম, ১০০ অপরাধীকে সুপথে ফেরানো, বৃক্ষরোপণ, রক্তদান, চলচ্চিত্র প্রদর্শনী, আলোকচিত্র প্রদর্শনী, ১০০ মেধাবীকে বৃত্তিদান, ১০০ স্কুলে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বই দেওয়া, রচনা প্রতিযোগিতা, কবিতা পাঠের আসর, বিশেষ প্রার্থনা, বিশেষ স্কুল পুলিশিং, সেবা প্রার্থীদের জন্য বিশেষ আয়োজন।
চট্টগ্রামের পুলিশ সুপার এসএম রশিদুল হকও সকালে শিল্পকলায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেবেন। এরপর জেলা পুলিশ লাইনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে শুরু হবে জেলা পুলিশের অনুষ্ঠান।

আওয়ামী লীগ: নগর আওয়ামী লীগ সকালে দারুল ফজল মার্কেটে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করবে। সকাল ৯টায় কেসি দে রোডে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র প্রার্থী এম রেজাউল করিম চৌধুরীর প্রধান নির্বাচনী কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, মিষ্টি বিতরণ, দোয়া ও মিলাদের পাশাপাশি প্রতিটি ওয়ার্ডে ৭ মার্চের ভাষণ প্রচার করবে। এসব কর্মসূচিতে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন উপস্থিত থাকবেন।

চট্টগ্রাম প্রেস ক্লাব ও সিইউজে: চট্টগ্রাম প্রেস ক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) সহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে মুজিব জন্মশতবর্ষে নানা অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। সকালে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধুর জীবনী নিয়ে আলোচনা সভা হবে। 

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি): চবি’র বছরব্যাপী কর্মসূচির মধ্যে রয়েছে শোভাযাত্রা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘শিক্ষা দর্শন’ বিষয়ে সেমিনার, কর্ম ও জীবনভিত্তিক, রাজনৈতিক, কৃষি ও বিজ্ঞান দর্শনভিত্তিক অনুষদ অনুসারে সেমিনার, গ্রন্থ প্রকাশনা, শিক্ষার্থীদের অংশগ্রহণে কুইজ প্রতিযোগিতা, বিতর্ক প্রতিযোগিতা, ডকুমেন্টারি প্রদর্শন, দেয়ালিকা প্রকাশনা, কেক কাটা, শিশু সমাবেশ, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, পাপেট শো, কবিতা আবৃত্তি, বঙ্গবন্ধু স্মারক বক্তৃতা ও বইমেলা।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :