বাংলাদেশ, সোমবার, ২৫ মে ২০২০

অসহায় জনগণের পাশে ‘মানুষ হতে চাই’

প্রকাশ: ২০২০-০৩-২৫ ১৫:১৪:৪৬ || আপডেট: ২০২০-০৩-২৫ ১৫:১৪:৫২

ইয়াসির রাফা »

বিশ্বব্যাপী আজ করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ছে । অবরুদ্ধ অবস্থা বা লকডাউন ঘোষণা করা হচ্ছে। নাগরিকদের ঘরের বাইরে না যাওয়ার প্রতি ও সামাজিক দূরত্ব বজায় রেখে নিজের ঘরে থাকতে পরামর্শ দিচ্ছে রাষ্ট্র।

দেশের এই ক্রান্তিকালীন সময়ে অবহেলিত অসহায় দিনমজুর জনগণের পেটের ক্ষুধা নিবারণের উদ্দেশ্যে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে ‘মানুষ হতে চাই’ নামের একটি মানবিক সংগঠন। এ দুঃসময়ে নিঃস্ব মানুষের পাশে দাঁড়িয়েছে খাদ্য সামগ্রীর পাশাপাশি আর্থিক সহযোগিতা নিয়ে।

ধীরে ধীরে চট্টগ্রাম নগরীও ফাঁকা হতে শুরু করেছে। সীমিত হয়ে আসছে যানবাহন চলাচল। আবার করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকে বেড়েই চলেছে সব ধরনের ভোগ্যপণ্যের দাম। এ অবস্থায় চরম বিপর্যয়ের মুখে নিম্ন আয়ের মানুষেরা। আর এদের সহযোগিতায় মানবিক সংগঠন ‘’মানুষ হতে চাই’ নিয়েছে কর্মসূচি। করা হচ্ছে ক্রাউড ফান্ডিং। অনুদানের জন্য মানুষের পাঠানো টাকা দিয়ে চট্টগ্রাম শহরের বিভিন্ন জায়গায় গরীব-দু:স্থ মানুষকে চাল-ডাল-তেল-আলু সহ নিত্য প্রয়োজনীয় পণ্য কিনে পৌছে দিচ্ছে সেচ্ছাসেবকরা।

এ প্রসঙ্গে ‘মানুষ হতে চাই’র সেচ্ছাসেবক তানভীর হোসাইন সিফাত বলেন, আমাদের কাজের স্বচ্ছতা বজায় রাখতে আমরা বদ্ধপরিকর। যারা আমাদের ফান্ডে বিকাশে সাহায্য পাঠাচ্ছেন তাদের স্ক্রিনশট নিয়ে আমরা তাদের নাম গ্রুপে দিচ্ছি । যারা ক্যাশ দিচ্ছেন তাদের রশিদ দিয়ে দিচ্ছি । এছাড়াও যিনি টাকা দেবেন তার টাকা দিয়ে কেনা জিনিসের প্যাকেটের উপরে অর্থদাতার নাম দেয়া থাকবে। আমরা যে কোন পরিমান সহযোগিতা গ্রহণ করবো। এ বিপদের মুহূর্তে মানুষের পাশে দাড়ানোকে দায়িত্ব মনে করছি।

আরেক সেচ্ছাসেবক ইকবাল হোসেন টিপু বলেন, করোনাভাইরাসের প্রকোপে সবচে অসহায় অবস্থায় পরেছেন দিনমজুর জনগণ। তাদের পাশে দাড়ানোর জন্যই আমাদের বর্তমান কর্মসূচি গুলো চালিতো হচ্ছে। আমাদের কাজের এ ধারা সামনেও অব্যাহত থাকবে । মানুষ হয়ে মানুষের জন্য কিছু করতে পারার মাঝেই আসল মনুষ্যত্ব প্রকাশ পায়। যার যার স্থান থেকে সবাইকে এগিয়ে আশার আহবান থাকবে।

উল্লেখ্য, বিভিন্ন ব্যক্তির অনুদানে পরিচালিত হচ্ছে ‘মানুষ হতে চাই’র কার্যক্রম। আর করোনা ভাইরাস সংক্রমণ সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত চলবে তাদের মানবিক কর্মসূচিগুলো। সেচ্ছাসেবকরা অনুসন্ধান করে প্রকৃত দুস্থ মানুষকে সহযোগিতা দিচ্ছেন।

‘মানুষ হতে চাই’তে অনুদান পাঠিতে সাহায্য করতে পারেন আপনিও – শহীদুল ইসলাম রিয়াদ ০১৬৮৭৮২০৯০৬ (পার্সোনাল বিকাশ) ও কাজী মানিক ০১৮১৬৫৩৫৩৮৯ (পার্সোনাল বিকাশ)।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :