বাংলাদেশ, শুক্রবার, ২৯ মে ২০২০

করোনা সংকট : বিশ্ব অর্থনীতির ভয়াবহ মন্দা শুরু

প্রকাশ: ২০২০-০৩-২৮ ১৩:৩৪:৩১ || আপডেট: ২০২০-০৩-২৮ ১৩:৩৪:৩৩

বাংলাধারা ডেস্ক »

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাস মহামারি আকার ধারণ করেছে। এ মহামারিতে বড় ধাক্কা লেগেছে বিশ্ব অর্থনীতিতে।

অন্যভাবে বললে, শুরু হয়েছে মন্দা। আর এবারের মন্দা ২০০৯ সালের চেয়েও ভয়াবহ হতে চলেছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা।

শুক্রবার অনলাইনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন দাতাসংস্থাটির শীর্ষ এ কর্মকর্তা। এদিন তিনি পরিষ্কার জানিয়েছেন, ‘আমরা মন্দার যুগে প্রবেশ করেছি। ২০০৯ সালে বিশ্বজুড়ে যে মন্দা দেখা দিয়েছিল, এবারের অবস্থা তার চেয়েও কঠিন।’

এসময় ক্রিস্টালিনা বলেন, মহামারির কারণে বিশ্ব অর্থনীতি ‘আচমকাই স্তব্ধ’ হয়ে গেছে।

আইএমএফের হিসাব অনুযায়ী, করোনা সংকট কাটাতে উন্নয়নশীল দেশগুলোর জন্য কমপক্ষে ২ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার প্রয়োজন। প্রকৃতপক্ষে এই অংকটাও খুব কম। বাস্তবে উন্নয়নশীল দেশগুলোকে মন্দার কবল থেকে উদ্ধার করতে আরও বেশি অর্থের প্রয়োজন হতে পারে।

একটি পরিসংখ্যান উল্লেখ করে আইএমএফ প্রধান বলেন, গত কয়েক সপ্তাহে উন্নয়নশীল দেশগুলো ৮ হাজার ৩০০ কোটি ডলারের পুঁজি হারিয়েছে। ওইসব দেশের সরকার নিজেরা এই ঘাটতি পূরণ করতে পারবে না। অনেকে আবার বড় ঋণের জালে ফেঁসে আছে। ইতোমধ্যেই অন্তত ৮০টি দেশ আইএমএফের কাছে জরুরি ভিত্তিতে সহায়হার আবেদন জানিয়েছে।

সম্প্রতি করোনা সংখট মোকাবিলায় দুই ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। তাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আইএমএফ।

গত ৩১ ডিসেম্বর চীনের উহানে প্রথমবারের মতো শনাক্ত হয় নভেল করোনাভাইরাস। ইতোমধ্যেই বিশ্বের অন্তত ১৯৯টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই মহামারি। বিশ্বজুড়ে এ পর্যন্ত অন্তত ৫ লাখ ৯০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ২৬ হাজার ৯৪৭ জন। আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন প্রায় ১ লাখ ৩২ হাজার মানুষ।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :