বাংলাদেশ, বৃহস্পতিবার, ২৮ মে ২০২০

দেশে একদিনে মৃত্যু ২১, শনাক্ত ১২৫১

প্রকাশ: ২০২০-০৫-১৯ ১৫:৩২:৩৯ || আপডেট: ২০২০-০৫-১৯ ১৫:৩২:৪০

বাংলাধারা প্রতিবেদন »

দেশে সোম থেকে মঙ্গলবার (১৯ মে) গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৭০ জনে। পাশাপাশি একই সময়ে নতুন করে আরও এক হাজার ২৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এতে আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ১২১ জনে। আগেরদিনের তুলনায় এদিন শনাক্তের সংখ্যা কমেছে ৩৫১ জন।

মঙ্গলবার (১৯ মে) দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ৯ হাজার ৯১টি নমুনা সংগ্রহ করা হয়। এগুলোর মধ্যে পরীক্ষা করা হয় ৮ হাজার ৪৪৯টি নমুনা। এ নিয়ে দেশে এক লাখ ৯৩ হাজার ৬৪৫টি নমুনা পরীক্ষা করা হলো। নতুন নমুনা পরীক্ষায় আরও ১ হাজার ২৫১ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। এতে করোনাভাইরাসে আক্রান্ত শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ হাজার ১২১ জনে। পাশাপাশি একই সময়ে আক্রান্তদের মৃত্যু হয়েছে আরও ২১ জনের। ফলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৩৭০ জনে।

ডা. নাসিমা জানান, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ৪০৮ জন। সবমিলিয়ে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪৯৯৩ জন। গত ২৪ ঘণ্টায় দেশে ৬০টি ল্যাব বৃদ্ধি পেয়েছে।

বুলেটিনে ডা. নাসিমা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি এড়াতে সবাইকে স্বাস্থ্য অধিদফতর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ-নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন গোটা বিশ্বকেই কাঁপিয়ে দিচ্ছে। এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৪৯ লাখ। মৃতের সংখ্যা তিন লাখ ২০ হাজার ছাড়িয়েছে। তবে ১৯ লাখের বেশি রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয় বলে জানায় সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। আর ১৮ মার্চ প্রথম একজনের মৃত্যুর সংবাদ জানানো হয়।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :