বাংলাদেশ, শুক্রবার, ২৯ মে ২০২০

বায়তুশ শরফের পীর কুতুব উদ্দীনের জানাজা সম্পন্ন

প্রকাশ: ২০২০-০৫-২১ ১৩:০২:২২ || আপডেট: ২০২০-০৫-২১ ১৩:০২:২৩

বাংলাধারা প্রতিবেদন »

চট্টগ্রাম বায়তুশ শরফের পীর মাওলানা মোহাম্মদ কুতুবউদ্দিনের নামাজে জানাজা সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (২১ মে) সকাল চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানা এলাকার ধনিয়ালা পাড়ায় অবস্থিত বায়তুশ শরফ প্রাঙ্গণে তাঁর নামাজে জানাজ অনুষ্ঠিত হয়।

বায়তুশ শরফের প্রধান রূপকার শাহ সূফী মাওলানা মুহাম্মদ আবদুল জব্বার (রহ) এর মাজারের পাশে তাঁকে দাফন করা হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

মাওলানা কুতুব উদ্দীন চট্টগ্রামের লোহাগাড়ার আধুনগর ইউনিয়নের সূফী মিয়াজী পাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। চুনতী হাকিমিয়া আলিয়া মাদ্রাসা ও চট্টগ্রাম শহরের দারুল উলুম আলিয়া মাদ্রাসায় তিনি লেখাপড়া করেছেন। তিনি ১৯৫৯ সালে স্বর্ণপদকসহ প্রথম বিভাগে প্রথম স্থান অর্জন করে কামিল পাস করেন। কর্মজীবনে তিনি বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালনকালে দেশের সেরা অধ্যক্ষের পুরস্কারও অর্জন করেন।

উল্লেখ্য, মাওলানা কুতুব উদ্দীন চট্টগ্রাম নগরীর ডবলমুরিং থানা এলাকার ধনিয়ালা পাড়ায় অবস্থিত বায়তুশ শরফের প্রতিষ্ঠাতা প্রখ্যাত সূফীসাধক মাওলানা মীর মুহাম্মদ আখতার (রহ) এবং বায়তুশ শরফের প্রধান রূপকার শাহ সূফী মাওলানা মুহাম্মদ আবদুল জব্বার (রহ) এর সান্নিধ্যে অবস্থান করে আধ্যাত্মিক সাধনায় নিমগ্ন হন। ১৯৯৮ সাল থেকে আমৃত্যু তিনি বায়তুশ শরফের পীর হিসেবে দায়িত্ব পালন করেছেন। তাঁর লিখা একাধিক বিখ্যাত ধর্মীয় গ্রন্থও রয়েছে। বহুমাত্রিক প্রতিভার অধিকারী হওয়ার কারণে তিনি ধর্মীয় মহলে বাহরুল উলুম (জ্ঞানের সাগর) নামেও পরিচিত।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :