বাংলাদেশ, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০

‘জো বাইডেন চীনের হাতের পুতুল’

প্রকাশ: ২০২০-০৬-২১ ১৯:০৪:০৯ || আপডেট: ২০২০-০৬-২১ ১৯:০৪:১০

বাংলাধারা ডেস্ক »

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে অকলাহোমা অঙ্গরাজ্যে এক প্রাক-নির্বাচনি সমাবেশে যোগ দিয়ে রিপাবলিকান দলের প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ডেমোক্রেট দলের প্রেসিডেন্ট প্রার্থীকে লক্ষ করে বলেছেন- ‘জো বাইডেন চীনের হাতের পুতুল’।

রোববার বৈশ্বিক মহামারি সংক্রমণের মধ্যেও এক জনাকীর্ণ সমাবেশে যোগ দিতে দেখা যায় ডোনাল্ড ট্রাম্পকে।

এদিকে যুক্তরাষ্ট্রে নির্বাচনি আমেজ তৈরি করতে বেশ উস্কানিমূলক এবং আক্রমণাত্মক বক্তব্য দিতে দেখা গেছে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার ইচ্ছায় প্রতিদ্বন্দ্বিতায় নামা ডোনাল্ড ট্রাম্পকে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা, প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন, হিলার ক্লিনটন, এলহান ওমর, ওকাশিও কর্টেস, ন্যান্সি পেলোসিসহ শীর্ষ ডেমোক্রেট নেতৃত্বের কড়া সমালোচনা করেন তিনি।

ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, জো বাইডেন আমেরিকার প্রেসিডেন্ট হলে, র‍্যাডিকেল বামপন্থিদের সঙ্গে নিয়ে সন্ত্রাসী গ্যাং, দাঙ্গাবাজ আর লুটতরাজের রাজ্য প্রতিষ্ঠিত হবে।

অন্যদিকে অকলাহোমার ওই জমায়েত থেকে, জার্মানি ও রাশিয়ার মধ্যে জ্বালানি বিষয়ক সমঝোতাকেও ব্যঙ্গাত্মকভাবে উপস্থাপন করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

পাশাপাশি, বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এর কারণে যুক্তরাষ্ট্রে যে প্রাণহানি ও অর্থনৈতিক ক্ষতি হয়েছে তা স্বীকার করে নিয়ে চীনের ওপর দোষ চাপান ট্রাম্প। তিনি অকলাহোমা থেকে সমগ্র আমেরিকার অধিবাসীদের আশ্বস্ত করেন, পুনরায় নির্বাচিত হলে এ বছরের তৃতীয় প্রান্তিকে সব ক্ষতি সামলে উঠে, আমেরিকার অর্থনীতিকে এক অনন্য উচ্চতায় নিয়ে যাবেন তিনি।

প্রসঙ্গত, চলতি বছরের নভেম্বরের তিন তারিখ যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। দ্বি-দলীয় গণতান্ত্রিক ব্যবস্থার যুক্তরাষ্ট্রে রিপাবলিকান পার্টি থেকে লড়বেন ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্রেটিক পার্টি থেকে লড়বেন সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেন।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :