বাংলাদেশ, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০

অভিনব কায়দায় এটিএম থেকে টাকা চুরি : গ্রেফতার ২

প্রকাশ: ২০২০-০৬-২৪ ১৬:৫৫:০৫ || আপডেট: ২০২০-০৬-২৪ ১৬:৫৫:০৭

বাংলাধারা প্রতিবেদন »

নগরীতে এটিএম বুথের সিস্টেম হ্যাকিং করে টাকা চুরি করা চক্রের মূলহোতাসহ দুই জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার (২৪ জু্লাই) দুপুরে ডবলমুরিং থানায় আয়োজিত প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃত আসামিরা হলো- মেহেরপুর জেলার গাংনি থানার হেমায়েতপুর এলাকার ইয়াছ উদ্দিন বিশ্বাসের ছেলে মোহাম্মদ শরীফুল ইসলাম (৩৪) ও রাউজান থানার নোয়াপাড়া এলাকার হাজী মোহাম্মদ হোসেনের ছেলে মো. মহিউদ্দিন মনির (৩০)। এদের শরীফুল ইসলাম এটিএম বুথ থেকে টাকা চুরি চক্রের মূলহোতা।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) উপ-কমিশনার (পশ্চিম) মো. ফারুক উল হক জানান, দুটি মডেলের মেশিন যেসব এটিএম বুথে রয়েছে সেসব এটিএম বুথকে টার্গেট করে অনলাইন থেকে মেশিনগুলোর চাবি সংগ্রহ করে। পরে ম্যালওয়ার সফটওয়্যার সমৃদ্ধ পেনড্রাইভ সংযুক্ত ইউএসবি হাবপোর্ট এটিএম মেশিনে প্রবেশ করানো হয়।

ম্যালওয়ার সফটওয়্যারটি উইন্ডোজে দেখা গেলে বাহির থেকে ওয়ারলেস মিনি কিবোর্ডের মাধ্যমে সুপারভাইজার প্যানেলকে নিয়ন্ত্রণ করে কমান্ডের মাধ্যমে এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করা হয়।

উল্লেখ্য, মঙ্গলবার আগ্রাবাদ মিডল্যান্ড ব্যাংকের সামনে থেকে ডবলমুরিং থানার পরিদর্শক (তদন্ত) মো. জহির হোসেনের নেতৃত্বে এসআই অর্নব বড়ুয়াসহ একটি টিম দুইজনকে আটক করে। তাদের কাছ থেকে পেনড্রাইভ, কিবোর্ড, সেন্সরযুক্ত ইউএসবি হ্যাব, মোবাইল ফোন, ম্যাগনেটিক স্ট্রিপ সংযুক্ত এটিএম ক্লোন কার্ড, অস্ত্রসহ বেশকিছু সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এছাড়া চাবিসহ আরও বেশ কিছু এটিএম কার্ড উদ্ধার করা হয়েছে।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :