বাংলাদেশ, বৃহস্পতিবার, ২ জুলাই ২০২০

প্রণোদনা পাচ্ছেন নন-এমপিও শিক্ষক-কর্মচারীরা

প্রকাশ: ২০২০-০৬-২৫ ২০:৩৩:০৩ || আপডেট: ২০২০-০৬-২৫ ২০:৩৩:০৬

বাংলাধারা প্রতিবেদন »

করোনার এই ক্রান্তিকালে সুবিধাবঞ্চিত নন-এমপিও শিক্ষক-কর্মচারীদের জন্য সুখবর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান এই পরিস্থিতিতে ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ জন কর্মচারীর জন্য ৪৬ কোটি ৬৩ লাখ টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ দেয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জানা গেছে, করোনার প্রভাবে বিভিন্ন পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রয়েছে। সবচেয়ে বেশি কষ্টে দিনাতিপাত করছেন নন-এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারিরা। বিগত তিন মাস ধরেই বেতন পাচ্ছেন না অগণিত শিক্ষক ও কর্মচারিরা। তাদের এই অসহায় অবস্থার কথা চিন্তা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের প্রণোদনা দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন।

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এমপিওবিহীন শিক্ষকদের জন্য ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা প্রণোদনা হিসেবে বরাদ্দ দিয়েছেন। এ অর্থ এমপিও সুবিধা পাচ্ছে না এমন ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক ও ২৫ হাজার ৩৮ কর্মচারীর মধ্যে বিতরণ করা হবে। প্রণোদনার অর্থ তাদের ব্যক্তিগত অ্যাকাউন্ট নম্বরে পাঠিয়ে দেয়া হবে। এ অর্থ পেলে করোনা পরিস্থিতিতে কিছুটা হলেও তারা স্বস্তি পাবেন।

উল্লেখ্য, শিক্ষকদের এককালীন ৫ হাজার ও কর্মচারীদের দুই হাজার ৫০০ করে টাকা দেয়া হবে। শিগগিরই এ টাকা বিতরণ শুরু হবে। জেলা প্রশাসকদের মাধ্যমে ব্যানবেইসের তালিকায় থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর নন-এমপিও শিক্ষকের তথ্য যাচাই করেছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে নন-এমপিও শিক্ষকদের আর্থিক সহায়তা দিতে ইতোমধ্যে তাদের বিকাশ, নগদ, রকেট ও মোবাইল ফোন নম্বর সংগ্রহ করা হয়েছে।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :