বাংলাদেশ, বুধবার, ৮ জুলাই ২০২০

৫০ শয্যার ফিল্ড হাসপাতাল তৈরি করছে বিজিএমইএ

প্রকাশ: ২০২০-০৬-২৫ ১৮:০৫:১৯ || আপডেট: ২০২০-০৬-২৫ ১৮:০৫:২১

বাংলাধারা প্রতিবেদন »

বৈশ্বিক মহামারি করোনার ভয়াল থাবায় বিপর্যস্ত চট্টগ্রামবাসী। তার উপর নগরজুড়ে চিকিৎসা সেবার অপ্রতুলতা মানুষের মনে ভীতির সঞ্চার করেছে। তাই করোনা রোগীদের পাশে দাঁড়াতে এবার ৫০ শয্যা বিশিষ্ট ফিল্ড হাসপাতাল তৈরি করছে বিজিএমইএ চট্টগ্রাম অঞ্চল।

জানা গেছে, নগরীর সল্টগোলা এলাকায় বিজেএমইএ’র হাসপাতালকে ফিল্ড হাসপাতালে রুপান্তর করা হচ্ছে। ফিল্ড হাসপাতালটির সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

বিজিএমইএ সূত্রে জানা যায়, ফিল্ড হাসপাতালটি হবে ৫০ শয্যা বিশিষ্ট। ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। রয়েছে আইসিইউ সুবিধা। তিন তলা বিশিষ্ট সাড়ে ১৬ হাজার বর্গফুটের এই ফিল্ড হাসপাতালে হাই-ফ্লো অক্সিজেন সরবরাহের ব্যবস্থা নেয়া হয়েছে। রোগীদের সেবা দিতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রয়োজনীয় অনুমোদন ও ৫ জন ডাক্তার, ৭ জন নার্স, ২ জন ল্যাব টেকনিশিয়ানসহ মোট ২৩ জন নতুন জনবল নিয়োহ দেয়া হয়েছে।

বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম বাংলাধারাকে জানান, এই ফিল্ড হাসপাতালে গার্মেন্টস পরিবারের শ্রমিক কর্মচারি ছাড়াও নিকটবর্তী এলাকার করোনা আক্রান্ত হতদরিদ্র জনসাধারণকেও বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হবে। এ আইসোলেশন সেন্টারে চিকিৎসাধীন রোগী ও কর্মরত ডাক্তার নার্স সহ জনবলের বিনামূল্যে থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হয়েছে।

তিনি বলেন, ফিল্ড হাসপাতালটিতে করোনা স্যাম্পল কালেকশন বুথ স্থাপন সহ আরটি-পিসিআর টেস্টিং ল্যাব স্থাপনের বিষয়টিও বিজিএমইএ’র পরিকল্পনায় রয়েছে।

উল্লেখ্য, বিজিএমইএ’র নিজস্ব অর্থায়ন সহ পোশাক শিল্পের মালিক ও বিভিন্ন শুভাকাঙ্খীদের অনুদানে এ ফিল্ড হাসপাতালটি পরিচালিত হবে।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :