বাংলাদেশ, সোমবার, ৩ আগস্ট ২০২০

বাংলাদেশে অবশেষে বন্ধ হলো ‘জি‘ নেটওয়ার্কের সম্প্রচার

প্রকাশ: ২০১৯-০৪-০২ ১৬:৩৯:৫৭ || আপডেট: ২০১৯-০৪-০২ ১৬:৪০:০৩

বাংলাধারা ডেস্ক »

বাংলাদেশে বিদেশি টেলিভিশন চ‌্যানেলে দেশীয় পণ্যের বিজ্ঞাপন বন্ধের দাবি জানিয়ে অনুষ্ঠান নির্মাতা, শিল্পী, বিজ্ঞাপন নির্মাতারা দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন। তাদের অনেক দিনের দাবি আজ পূরণ হলো।

অবশেষে বাংলাদেশে জি নেটওয়ার্কের সব চ্যানেলের সম্প্রচারের উপর নিষেধাজ্ঞা জারি করেছে তথ্য মন্ত্রণালয়। সোমবার (১ এপ্রিল) থেকে জি সিরিজের সব চ্যানেলের সম্প্রচার বন্ধ আছে বলে জানিয়েছে বিভিন্ন ক্যাবল অপারেটর প্রতিষ্ঠান।  

তারা জানায়, তথ্য মন্ত্রণালয়ের নির্দেশে গতকাল থেকে জি নেটওয়ার্কের জি বাংলা, জি বাংলা সিনেমা, জি সিনেমা ও জি টিভিসহ এই নেটওয়ার্কের সব চ্যানেল বন্ধ করে দেয়া হয়েছে। এছাড়াও যেসব বিদেশী চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচারিত হয় সেগুলোও অতি দ্রুত বন্ধ করে দেওয়া হবে।

ভারতীয় চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচারের কারণে দেশীয় টিভি চ্যানেলগুলো ক্ষতির মুখের পড়েছিল। সরকারের এমন সিদ্ধান্তের ফলে দেশীয় টিভি চ্যানেলগুলো ক্ষতি কাটিয়ে উঠতে পারবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

এর আগে তথ্য মন্ত্রণালয়ের উপ-সচিব আবদুর রাজ্জাক  জি নেটওয়ার্কের চ্যানেলের সম্প্রচার বন্ধের বিষয়টি নিশ্চিত করেন। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু জানাননি।

তবে, তথ্য মন্ত্রণালয়ের সহকারী সচিব ফিরোজ খান জানান, মন্ত্রণালয়ের পক্ষ থেকে চ্যানেলগুলো বন্ধ করতে বলা হয়নি। ক্যাবল অপারেটরদের কাছে এসব চ্যানেলে বাংলাদেশি বিজ্ঞাপন সম্প্রচার হচ্ছে কিনা তা জানাতে বলা হয়েছে। বিষয়টি সাতদিনের মধ্যে জানাতে ক্যাবল অপারেটরদের নির্দেশনা দেওয়া হয়েছে।   

উল্লেখ্য, ডাউনলিংকৃত ভারতীয় টেলিভিশন চ্যানেলে দেশিয় বিজ্ঞাপন প্রচারের কারণে তথ্য মন্ত্রণালয় এমন সিদ্ধান্ত নিয়েছে। গেলো ২০১৭ সালের ২ জানুয়ারি তথ্য মন্ত্রণালয় এই নিষেধাজ্ঞা দিলেও ২০১৯ এর ১ এপ্রিল এসে কার্যকর হলো।

বাংলাধারা/এনএস/এমআর/টিএম/বি

ট্যাগ :