বাংলাদেশ, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০

বিকাশ-রকেটে ব্যালেন্স দেখতে লাগবে ৪০ পয়সা

প্রকাশ: ২০১৯-০৬-১৭ ২০:২৫:৪৩ || আপডেট: ২০১৯-০৬-১৭ ২০:২৬:৪৩

বাংলাধারা প্রতিবেদক »

প্রতিবার ব্যালেন্স দেখতে ৪০ পয়সা গুণতে হবে গ্রাহকদের। এতদিন বিকাশ, রকেট, নগদ, ইউক্যাশসহ সব মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস অ্যাকাউন্টের ব্যালেন্স বিনামূল্যে দেখা গেলেও এখন গ্রাহকদের এ সুবিধা থাকছে না।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) নির্দেশে এটি কার্যকর করতে যাচ্ছে সব মোবাইল অপারেটর। বিটিআরসি ১৩ জুন নির্দেশনাটি জারি করে।

বিটিআরসি নির্দেশনায় বলা হয়েছে, ৯০ সেকেন্ডের মধ্যে একটি আর্থিক লেনদেন সম্পন্ন হলে এ জন্য মুঠোফোন অপারেটররা ৮৫ পয়সা পাবে। আর্থিক লেনদেন ছাড়া অন্য কাজের জন্য প্রতিবার ৪০ পয়সা দিতে হবে।

এর মাধ্যমে মূলত এমএফএস সেবা থেকে মুঠোফোন অপারেটরদের আয়ের একটা ব্যবস্থা হলো। অবশ্য এতে গ্রাহকের ওপর কোনো প্রভাব পড়বে কি না তা নিশ্চিত নয়। কারণ অপারেটর বলছে, এ অর্থ বিকাশ-রকেটের মতো প্রতিষ্ঠান তাদের দেবে।

তবে সংশ্লিষ্টরা মনে করেন প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে অর্থ নিয়েই তা সংশ্লিষ্টদের পরিশোধ করে। প্রতিটি লেনদেন সম্পন্ন হওয়া অথবা ব্যালেন্স দেখার জন্য গ্রাহকেরা নিদিষ্ট নম্বর ডায়াল করার পর ফিরতি খুদেবার্তা পান। এটাই ইউএসএসডি। আনস্ট্রাকচারড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা বা ইউএসএসডির ওপর প্রতিবার ৪০ থেকে ৮৫ পয়সা পাবে মুঠোফোন অপারেটরগুলো।

বাংলাধারা/এফএস/এমআর

ট্যাগ :

close