বাংলাদেশ, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

বিদায় ২০১৯

প্রকাশ: ২০১৯-১২-৩১ ২৩:৩৯:৪৬ || আপডেট: ২০১৯-১২-৩১ ২৩:৩৯:৫৬

বাংলাধারা ডেস্ক »  

কালের গর্ভে হারিয়ে যাচ্ছে আরেকটি বছর। রাত বারটার পর থেকে শুরু হচ্ছে নতুন বছর ২০২০। বিদায় নিচ্ছে বিভিন্ন ঘটনার সাক্ষী ২০১৯। বিশ্বের বিভিন্ন দেশের মত বাংলাদেশেও বিভিন্ন বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বরণ করবে ২০২০ সালকে।

রাত বারটার বাজার সাথে সাথে ইংরেজি এ নতুন বছরকে স্বাগত জানাতে প্রস্তুত তরুণ তরূণী থেকে শুরু করে বিভিন্ন বয়সী মানুষেরা। বুধবার সে সূর্য উদিত হবে তা হবে নতুন বছরের। বদলে যাবে ক্যালেন্ডার। পুরান ক্যালেন্ডারের জায়গায় নতুন ক্যালেন্ডার স্থান পাবে।

আমাদের জীবনের সব কর্মকাণ্ড ইংরেজি সালের গণনায় হয়, তাই খ্রিস্টীয় বছর অনেক গুরুত্ববাহী। সেই বিবেচনায় বিদায়ী বছরটা কেমন গেল তার হিসাব কষবেন অনেকেই। রোমন্থন করবেন ভালো, মন্দ, আনন্দ, বেদনার স্মৃতিগুলোকে।

জীবনের সব ধরনের নেতিবাচক বিষয়গুলোকে দূরে ঠেলে সুন্দর আগামীর প্রত্যাশায় নতুন করে পথচলার প্রত্যয় ব্যক্ত করবেন। নতুন বছর নিয়ে নতুন নতুন পরিকল্পনা করবেন। নতুন লক্ষ্য ঠিক করবেন।

 রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইংরেজি নববর্ষ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা ইংরেজি নতুন বছর উপলক্ষে দেশবাসী,প্রবাসী বাঙালিসহ বিশ্ববাসীকে আন্তরিক শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি তাঁর বাণীতে ২০২০ সালকে জাতীয় জীবনে একটি গুরুত্বপূর্ণ বছর উল্লেখ করে বলেন, এবছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সাড়ম্বরে উদযাপিত হবে। এ জন্য গোটা দেশবাসী উন্মুখ হয়ে আছে।

তিনি বলেন, নববর্ষ সকলের মাঝে জাগায় প্রাণের নতুন স্পন্দন, নতুন আশা,নতুন সম্ভাবনা। বিগত বছরের সুখ-দুঃখ, আনন্দ-বেদনা পেছনে ফেলে নতুন বছরে অমিত সম্ভাবনার পথে এগিয়ে যাক বাংলাদেশ-খ্রিস্টীয় নববর্ষে এ প্রত্যাশা করি।

নতুন স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন বছরের উল্লেখ করে প্রধানমন্ত্রী তাঁর বাণীতে নতুন বছর সবার জীবনে অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি বয়ে আনার জন্য মহান আল্লাহতায়ালার কাছে প্রার্থনা করেন।

তিনি বলেন, ‘নতুন স্বপ্ন আর সম্ভাবনা নিয়ে যাত্রা শুরু হচ্ছে নতুন বছরের। নতুন বছর অর্জন আর প্রাচুর্যের, সৃষ্টি আর কল্যাণে ভরে উঠুক এবং সবার জীবনে বয়ে আনুক অনাবিল সুখ, শান্তি ও সমৃদ্ধি-মহান আল্লাহতায়ালার দরবারে এই প্রার্থনা করছি।’

বাংলাদেশে ২০১৯ সাল ছিল বিভিন্ন ক্ষেত্রে অর্জনের বছর। এ বছর রাজনীতি,অর্থনীতি, কৃষি, জঙ্গি দমন এবং তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশ আশাতীত সাফল্য অর্জনসহ মধ্যম আয়ের দেশে এগিয়ে যাওয়ার পথে উন্নীত হয়েছে।

পাশাপাশি কিছু সমস্যাও ছিল এ বছরে।

বাংলাদেশ অগ্রগতির যে যাত্রায় আছে নতুন বছরে তা আরও বেগবান হবে এমন প্রত্যাশা সকলের।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :

close