বাংলাদেশ, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি

প্রকাশ: ২০২০-০১-০২ ১৭:৪১:২৪ || আপডেট: ২০২০-০১-০২ ১৮:০৮:১৫

কক্সবাজর প্রতিনিধি »

কক্সবাজারের খুরুশকুল আশ্রয়ণ প্রকল্প এবং জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রতিনিধি দল। 

বুধবার (১ জানুয়ারি) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত পৃথক সময় তারা আশ্রয়ণ প্রকল্প এবং রোহিঙ্গা ক্যাম্পে ব্যয় করেন। 

রামু সেনানিবাস সূত্র জানায়, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অবসরপ্রাপ্ত মেজর জেনারেল মোহাম্মদ সুবিদ আলী ভুঁইয়া এমপির নেতৃত্বে  অন্যান্য সংসদ সদস্য, সচিবালয়ের পদস্থ কর্মকর্তাবৃন্দের সমন্বয়ে একটি উচ্চপদস্থ ১১ সদস্যের প্রতিনিধি দল হেলিকপ্টার যোগে প্রথমে দুপুরে কক্সবাজারের খূরুশকুল আশ্রয়ন প্রকল্প এলাকায় যান। প্রতিনিধি দলকে অভ্যর্থনা জানান রামু ১০ পদাতিক ডিভিশনের জিওসি ও কক্সবাজার এরিয়া কমান্ডার মেজর জেনারেল মাঈন উল্লাহ চৌধুরী। 

খূরুশকুল আশ্রয়ন প্রকল্প এলাকা সফরকালে সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দেশ গঠন ও উন্নয়নমূলক কাজে সেনাবাহিনীর অবদানের কথা উল্লেখ করে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কাজ দ্রুত সম্পন্ন হওয়ায় সেনা সদস্যদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রতিনিধি দল খুরুশকুল আশয়ন প্রকল্প পরিদর্শন শেষে হেলিকপ্টার যোগে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিক ক্যাম্পে গিয়ে এলাকা ঘুরে দেখেন। তারা ক্যাম্প অভ্যন্তরে আইনশৃঙ্গলা পরিস্থিতি জানতে চান। তবে সাংবাদিকদের সাথে কোন কথা হয়নি।

এ সময় ক্যাম্প-৪ (বর্ধিত) এর সিআইসি অফিসে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশন পরিদর্শক দলকে ব্রিফিং করেন। পরবর্তীতে তারা উখিয়ায় সেনা সমন্বয় সেলে গেলে সেনা ব্রিফিং নিয়ে আলোচনায় অংশ নেন। আলোচনাকালে কমিটির সদস্যবৃন্দ সকল সামরিক, আধা-সামরিক এবং বেসামরিক সংস্থার সমন্বিতভাবে রোহিঙ্গাদের নিয়ে একসাথে কাজ করায় ভূয়সী প্রশংসা করেন। পাশাপাশি তারা প্রত্যাবাসন কার্যক্রম দ্রুত ও সহজতর করার উপর গুরুত্বারোপ করেন।  

এ সময় সাথে ছিলেন মো. ইলিয়াস উদ্দীন মোল্লা, মো. মোতাহার হোসেন, নাজমুল হাসান, মোহাম্মদ নাসির উদ্দীন, মো. মুহিবুর রহমান, কক্সবাজার জেলা প্রশাসক মো. কামাল হোসেন, কক্সবাজার জেলা পুলিশ সুপার এবি এম মাসুদ হোসেন, ত্রান ও প্রত্যাবাসন কমিশনার মাহাবুব রহমান, উখিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নিকারুজ্জামান চৌধুরী, ১০ পদাতিক ডিভিশনের অন্যান্য সামরিক কর্মকর্তাবৃন্দ, আশ্রয়ণ প্রকল্পের পরিচালক এবং বিভিন্ন সরকারি ও বেসরকারি উদ্ধর্তন কর্মকর্তাবৃন্দ।

প্রতিনিধি দল সন্ধ্যার দিকে হেলিকপ্টার যোগে ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন বলে জানান রামু সেনানিবাসের জনসংযোগ বিভাগ।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :

close