বাংলাদেশ, সোমবার, ২৮ সেপ্টেম্বর ২০২০

ইজতেমাকে ঘিরে অনাকাঙ্খিত ঘটনা এড়াতে মসজিদগুলোতে পুলিশের নির্দেশনা

প্রকাশ: ২০২০-০১-০৪ ১৩:০৪:৪৯ || আপডেট: ২০২০-০১-০৪ ১৩:০৪:৫৬

বাংলাধারা ডেস্ক »

টঙ্গির তুরাগ পাড়ের বিশ্ব ইজতেমাকে সামনে রেখে আইন-সৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে দেশের বিভিন্ন এলাকার মসজিদগুলোতে নির্দেশনা পাঠিয়েছে পুলিশ।

শুক্রবার (০৩ জানুয়ারি) জুমার নামাজের আগে তাবলীগ জামাতের সাথী, মুসল্লি এবং মসজিদগুলোর ইমাম ও খতিবদের উদ্দেশে সংশ্লিষ্ট থানাগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার সাক্ষরিত ওই নির্দেশনা পাঠানো হয়।

নির্দেশনায় বলা হয়, সমগ্র বিশ্বে তাবলীগের কার্যক্রম একটি অরাজনৈতিক, অহিংস, শান্তিপূর্ণ ধর্মীয় কার্যক্রম হিসেবে পরিচিত। সম্প্রতি প্রায় সকল এলাকায় মসজিদে প্রায়শই বিবাদ ও সহিংস মারামারি লক্ষ্য করা যাচ্ছে। এগুলো শাস্তিযোগ্য অপরাধ এবং ধর্মীয় স্বাধীনতার পরিপন্থী উল্লেখ করে, ধর্মীয় সৌহার্দ্য ও সম্প্রীতি বজায় রাখা তথা সার্বিক শান্তি শৃঙ্খলা নিশ্চিত করার জন্য নিম্নরূপ ব্যবস্থা গ্রহণ করা দরকার বলে নির্দেশনায় বলা হয়।

সকল মসজিদের ইমান ও খতিব তাবলীগ সংক্রান্ত কোনো বিষয় নিয়ে মুসল্লিদের উত্তেজনা ও উস্কানিমূলক কোনো কথা বলা এবং কার্যক্রম করা থেকে বিরত থাকবেন। সরকার দুটি তারিখে ইজতেমার দিনক্ষণ ঠিক করেছন। দুটি তারিখে ইজতেমা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, গত বছর ইজতেমাকে ঘিরে দুটি গ্রুপের মধ্যে বিরোধ দেখা দিলে দুই পর্বে ইজতেমার আয়োজন হয়। এবারও মাওলানা জোবায়ের অনুসারীরা ১০, ১১ ও ১২ জানুয়ারি এবং ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি মাওলানা সাদ কান্দলভীর অনুসারীরা ইজতেমা পরিচালনা করবেন। অর্ধশত বছরেরও বেশি সময় ধরে অনুষ্ঠিত হচ্ছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এ মুসলিম জমায়েত।

বাংলাধারা/এফএস/টিএম

ট্যাগ :

close