বাংলাদেশ, রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০

ইরানের ৫২ স্থানে হামলার হুঁশিয়ারি ট্রাম্পের

প্রকাশ: ২০২০-০১-০৫ ১২:২২:০৮ || আপডেট: ২০২০-০১-০৫ ১২:২২:১৪

বাংলাধারা ডেস্ক »

ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলায়মানি মার্কিন হামলায় নিহত হওয়ার পর দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থা বিরাজ করছে। এমন অবস্থায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানকে হুমকি দিয়ে বলেছেন, যুক্তরাষ্ট্র তেহরানের এমন ৫২টি স্থাপনা লক্ষ্য করেছে যা ইরানের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

শনিবার রাতে বাগদাদের মার্কিন দূতাবাসের কাছে ও গুরুত্বপূর্ণ কয়েকটি মার্কিন বিমান ঘাঁটি লক্ষ্য করেছে বিমান হামলা  চালানো হয়েছে। তবে কারা এই হামলা চালিয়েছে তা জানা যায়নি। কিন্তু এই হামলার দায় ইরানের ওপর চাপিয়েছে যুক্তরাষ্ট্র।

বাগদাদের গ্রীন জোন ও মার্কিন বিমান ঘাঁটি হামলার শিকার হওয়ার পর বাংলাদেশ সময় রবিবার সকালে প্রেসিডেন্ট ট্রাম্প টুইটবার্তায় বলেন, ইরান হুঁশিয়ারি দিয়েছে যে তারা মার্কিন সম্পদে আঘাত করবে। কিন্তু এমনটা হলে আমরা দ্রুত এবং মারাত্মকভাবে ইরানের ওপর হামলা চালাবো। এমন ৫২টি স্থাপনা লক্ষ্য করে রেখেছি আমরা।  যুক্তরাষ্ট্র কোনও হুমকি চায় না।

অপরদিকে শনিবার ইরানের কম প্রদেশের পবিত্র মসজিদ জামকারানের সর্ব্বোচ্চ গম্বুজে রক্তলাল পতাকা উড়িয়েছে ইরান। ইতিহাসে এই প্রথমবারের মতো ইরান জামকারান মসজিদে রক্তলাল পতাকা ওড়ালো। এই পতাকা ওড়ানোকে সোলেমানি হত্যার দায়ে যুক্তরাষ্ট্রের ওপর ইরানের বদলা নেওয়ার অঙ্গীকার হিসেবে দেখা হচ্ছে।

পতাকাটিতে লেখা রয়েছে, ‘যারা হোসেনের রক্তের বদলা নিতে চায়’। শিয়া সংস্কৃতিতে লাল পতাকা অন্যায় রক্তপাতের বদলা নেওয়ার প্রতীক।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :

close