বাংলাদেশ, বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০

বাজাজের প্রথম ইলেকট্রিক স্কুটার!

প্রকাশ: ২০২০-০১-১৫ ১২:০৪:৫৮ || আপডেট: ২০২০-০১-১৫ ১২:০৫:০৬

বাংলাধারা ডেস্ক »

বাজারে এলো বাজাজ অটো লিমিটেডের প্রথম ইলেকট্রিক স্কুটার। লুক আর ফিচারে নতুন হলেও স্কুটারের নাম বাজাজ চেতক।

মূলত দু’ধরনের মডেল বাজারে আনা হয়েছে। ড্রাম ব্রেক-যুক্ত চেতক আর্বেন এডিশনটির মূল্য ১ লাখ টাকা। অন্যদিকে ডিস্ক ব্রেক-যুক্ত চেতক প্রিমিয়াম মডেলের জন্য আপনাকে খরচ করতে হবে ১ লাখ ১৫ হাজার টাকা।

চেতক আর্বেনের দুর্দান্ত রং আর গ্লসি ফিনিশই আপনাকে আকৃষ্ট করবে। চেতক প্রিমিয়ামের মেটালিক রংই একে করে তুলেছে আকর্ষণীয়।

বাজাজ অটোর এক্সিকিউটিভ ডিরেক্টর রাকেশ শর্মার দাবি, শুধু লুকই নয়, এর ফিচারও মনে ধরবে বাইকপ্রেমীদের। বাজাজ চেতকের গোটা বডিতেই এলইডি লাইট ব্যবহার করা হয়েছে। প্রিমিয়াম পেন্ট ফিনিশ, অ্যালয় হুইল এবং সম্পূর্ণ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল এর লুককে আরও আকর্ষণীয় করে তুলেছে। ব্যাটারিতে কত চার্জ রয়েছে, ব্যাটারি আরও কত সময় চলবে- এসব তথ্যই দেবে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল।

তিন বছর বা ৫০ হাজার কিলোমিটার চলার ওয়ারেন্টি দেবে এই স্কুটার। চেতকের ইলেকট্রিক মোটরের পিক পাওয়ার ৪ কিলোওয়াট। সাধারণ পাওয়ার ৩.৮ কিলোওয়াট। ইকো এবং স্পোর্টস- এই দুধরনের মোড রয়েছে চেতকের। ইকো মোডের সর্বোচ্চ স্পিড ৯৫ কিলোমিটারের ওপর।

স্পোর্টস মোডে একবার চার্জ করলে ৮৫ কিলোমিটারের ওপর চালানো যাবে। পাঁচ ঘণ্টার মধ্যেই ১০০ শতাংশ চার্জ হয়ে যাবে এই স্কুটারে। যদিও এটিতে ফাস্ট চার্জ ব্যবহার করা হয় না। এর পাশাপাশি বিভিন্ন আবহাওয়া ও রাস্তায় স্কুটারটি চালিয়ে পরীক্ষা করা হয়েছে।

এতে দেখা গেছে, একটি ব্যাটারিতে কমপক্ষে ৭০ হাজার কিলোমিটার চলবে চেতক। আপাতত ভারতের পুণেতে এর বিক্রি শুরু হচ্ছে।

তবে বাজাজ চেতক বাংলাদেশে কবে আসবে সে বিষয়ে কোন তথ্য মিলেনি।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :

close