বাংলাদেশ, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০

কোরবানির পশুর চামড়া ক্রয়ে ব্যাংক ঋণে বিশেষ সুযোগ

প্রকাশ: ২০২০-০৭-০৫ ২৩:০৪:২৭ || আপডেট: ২০২০-০৭-০৫ ২৩:০৬:১৪

বাংলাধারা প্রতিবেদন »  

আসন্ন ঈদুল আজহাতে ঋণ খেলাপি চামড়া ব্যবসায়ীদের ব্যাংক ঋণের সুযোগ নিয়ে চামড়া ক্রয়-বিক্রয়ের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তারা দুই শতাংশ ডাউন্ট পেমেন্ট নিয়ে চলতি ঋণ ৬ বছর আর মেয়াদী ঋণ ৮ বছরের জন্য পুন:তফশিল করতে পারবেন।

রোববার (৫ জুন) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে। ওই সার্কুলারে এসব তথ্য উল্লেখ করা হয়েছে।

বিশেষ এই সুবিধার আওতায় নিয়মিত ঋণের কিস্তি পরিশোধ শুরু হবে এক বছর পর থেকে। যারা শিথিল নীতিমালার আওতায় সুযোগ নিতে চান তাদের আগামী ৩১ জুলাইয়ের মধ্যে আবেদন করতে হবে।

নির্দেশনায় বলা হয়েছে, চামড়া শিল্প দেশীয় কাঁচামাল ভিত্তিক রপ্তানিমুখী শিল্প। জাতীয় প্রবৃদ্ধি, কর্মসংস্থান, বৈদেশিক মুদ্রা আয় এবং মূল সংযোজনের নিরিখে এটি একটি সম্ভাবনাময় খাত। চামড়া শিল্পে সারা বছর ধরে ব্যবহৃত কাঁচামালের প্রায় অর্ধেক যোগান আসে প্রতি বছর পবিত্র ঈদুল আজহা উৎসবে কোরবানিকৃত পশুর চামড়া থেকে। এ সময় কাঁচা চামড়া ব্যবসায়ীদের নিকট প্রয়োজনীয় অর্থের যোগান নিশ্চিত করা সম্ভব হলে একদিকে মূল্যবান কাঁচামাল সংরক্ষণ করা সম্ভব হবে, অন্যদিকে কোরবানিকৃত পশুর চামড়া বিক্রির মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী আর্থিকভাবে উপকৃত হবে।

এতে আরও বলা হয়েছে, কোরবানিকৃত পশুর চামড়া ক্রয়-বিক্রয় ও সংরক্ষণ কার্যক্রম সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পাদনের লক্ষ্য সামনে রেখে কাঁচা চামড়া ক্রয়ের জন্য প্রকৃত চামড়া ব্যবসায়ীদের নিকট অর্থ প্রবাহ সচল রাখার উদ্দেশে তাদের অনিয়মিত ঋণ/বিনিয়োগ পুনতফসিলের বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে এবং অবিলম্বে এ নির্দেশনা কার্যকর করা হবে বলেও সার্কুলারে উল্লেখ করা হয়।

বাংলাধারা/এফএস/টিএ

ট্যাগ :

close