বাংলাদেশ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

গৃহবন্দী জীবনে সন্তানকে সুস্থ রাখবেন যেভাবে

প্রকাশ:১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বাংলাধারা ডেস্ক »

বিশ্বজুড়ে করোনা আতঙ্ক, তাই গৃহবন্দী জীবন। এই সময় সুস্থ থাকতে হলে মেনে চলতে হবে বিধি-নিষেধ। তবে বড়দের থেকে ছোটদের সুস্থতা এখন বড় কথা। কারণ প্রতিদিনের স্কুল যাওয়া বা খেলতে যাওয়ার রুটিন নেই সন্তানের। কিন্তু এখনই সবচেয়ে বেশি যত্ন নেওয়া প্রয়োজন। 

সন্তানের যত্নে যা করবেন

জাঙ্ক ফুড ও প্যাকেটজাত খাদ্য দূরে রাখুন:  

করোনা পরিস্থিতির কারণে প্রতিদিন বাজার যেতে পারছেন না। একবারে অনেক প্যাকেটজাত খাবার মজুত করে রেখেছেন খাবার। মাঝে মাঝে আপনার শিশুর হাতে তুলে দিচ্ছেন সেগুলো। সেই খাবারের মধ্যে চট জলদি বানানো যায় নুডলস, কুকিজ এই ধরণের খাবার যদি থেকে থাকে তাহলে এই পদ্ধতির ইতি টানুন। অধিক পরিমাণে এই ধরনের খাবার শিশুর অন্যান্য শারীরিক সমস্যার কারণ হতে পারে।  প্রতিদিন বাজার না যাওয়া ও প্যাকেটজাত খাবারের ভারসাম্য বজায় রাখুন।

পর্যাপ্ত ঘুম :

সন্তানের প্রতিদিন ৭ ঘণ্টার ঘুম চাই। নাহলে আপনার শিশুর কিন্তু শারীরিক বিকাশে বাধা আসতে পারে। তাই রোজ ঘুম নিশ্চিত করা বড়দের কর্তব্য। এছাড়া করোনা মোকাবিলায় ঘনঘন হাত ধোয়া, বাইরে বের হলেই মাস্ক পরা এগুলো তো মেনে চলতেই হবে।

স্ক্রিনে যেন চোখ বেশি না রাখে :

এমনিতেই এখন অনলাইনে পড়াশোনা। সন্তানকে অনেকক্ষণ মোবাইল, ল্যাপটপ কিংবা ট্যাবলেটে সময় কাটাতে হচ্ছে। তাই সন্তান যাতে বাড়তি সময় স্ক্রিনে চোখ না রাখে তা নিশ্চিত করতে হবে। অধিক সময় চোখ কম্পিউটার, মোবাইল কিংবা যে কোনও স্ক্রিনে রাখলে কিন্তু চোখের ক্ষতি ছাড়াও মাথা যন্ত্রণা-সহ বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে। সূত্র- জি নিউজ

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :

close