বাংলাদেশ, বুধবার, ৫ আগস্ট ২০২০

মইনুল আলমের ‘বিয়ন্ড লাইন’ অনলাইন চিত্রপ্রদর্শনী

প্রকাশ: ২০২০-০৭-১৮ ১৮:৫৪:৩৪ || আপডেট: ২০২০-০৭-১৮ ১৮:৫৪:৩৬

বাংলাধারা প্রতিবেদন »

রেখা আর গড়ন যখন ছন্দে বেজে ওঠে, একাকার করে তোলে অনুভূতি, তখনই হয়ে ওঠে শিল্প। অনেক সময় প্রচুর কথা বলেও বলা হয় না কিছুই। আবার সামান্য আঁচড়েই দাগ কেটে যায়, চিহ্ন থেকে যায় মনে।

শিল্পী মইনুল আলমের আঁকা ৩০টি ছবি সেরকমই কিছু অনুভূতির কথা বলে। প্রিন্টিং প্রেসের কালিতে আঁকা ছবিগুলোতে দেখা যায় অসংখ্য অবয়ব। যা কখনো নিঃসঙ্গ, কখনো বহুমাত্রিক কোরাস। অনুষঙ্গ হিসেবে ঘুরে-ফিরে এসেছে গাছ ও জল। জল ও গাছ। আর আছে অদেখা এক অনুভূতি, যাকে বলা হয় শূন্যতা। হ্যাঁ, সেই শূন্যতা, যার কাছ থেকে মানুষ পালিয়ে বেড়ায়। তারপর চষে ফেলে এক জীবন।

শিল্পী মইনুল আলম ছবি তুলছেন দীর্ঘদিন। দেশ ও দেশের বাইরে তার তোলা ছবির প্রদর্শনী হয়েছে। একজন আলোকচিত্রী হলেও চারুকলার শিক্ষাই মূর্ত হয়ে উঠেছে তার সমস্ত সৃজনকর্মে। এবার বহু বছর পর আঁকতে বসেছেন তিনি। ‘বিয়ন্ড লাইন’ শিরোনামে তার অনলাইন চিত্রপ্রদর্শনীর আয়োজন করেছে চিত্রভাষা গ্যালারি। গত বুধবার (১৫ জুলাই) থেকেই শুরু হয়েছে এ প্রদর্শনী, যা চলবে আগামী ২১ জুলাই পর্যন্ত।

আয়োজকরা জানিয়েছেন, সপ্তাহব্যাপী প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত থাকবে। https://chitrobhasha.org/beyond-line লিংকে গেলেই দেখা যাবে প্রদর্শনীটি। এছাড়াও প্রদর্শনীর শিল্পকর্মগুলো সংগ্রহ করার সুযোগ পাবেন দর্শকরা। ছবি বিক্রির অর্থ দুর্গত মানুষের জন্য ব্যয় করা হবে বলে জানান আয়োজকরা।

অপরূপ সব ভঙ্গিমার মাঝে দূরত্ব ও নৈকট্যের যে বন্ধন রচনা করেছেন মইনুল আলম, সেখানে আমন্ত্রণ রয়েছে সবার। সাদা-কালো, কালো-সাদার এই অনুভূতিময় জগতে রয়েছে অনুসন্ধানের উন্মুক্ত পথ।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :

close
bangladhara ads