বাংলাদেশ, মঙ্গলবার, ১১ আগস্ট ২০২০

চার মাসে সর্বোচ্চ লেনদেন পুঁজিবাজারে

প্রকাশ: ২০২০-০৭-২৭ ১৮:৫১:৫৭ || আপডেট: ২০২০-০৭-২৭ ১৮:৫১:৫৮

বাংলাধারা ডেস্ক »

পুঁজিবাজারে দীর্ঘ চার মাস পর আর্থিক লেনদেন চারশ কোটি টাকা ছাড়িয়েছে। সোমবার (২৭ জুলাই) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ৪৩৭ কোটি টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এটি আগের সাড়ে চার মাসের মধ্যে একদিনে সর্বোচ্চ আর্থিক লেনদেন। এর আগে গত ৯ মার্চ ডিএসইতে ৪৯৯ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। ওইদিনের পর সোমবার ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়।

অন্যদিকে সোমবার ডিএসইতে আর্থিক লেনদেনে পাশাপাশি বেড়েছে শেয়ার লেনদেনও। সে সঙ্গে বেড়েছে সব সূচক। দিনশেষে ডিএসই‘র প্রধান সূচক আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৪৫ পয়েন্টে উন্নীত হয়। এটি গত ১১ মার্চের পর একদেন সূচকের সর্বোচ্চ অবস্থান।ডিএসই‘র পাশাপাশি সূচক ও লেনদেন বৃদ্ধির এই ধারা অপর পুঁজিবাজার চট্রগ্রাম চট্রগ্রাম ষ্টক এক্সচেঞ্জেও (সিএসই) অব্যাহত ছিল।

সোমবার ডিএসইতে ৩৪৪টি প্রতিষ্ঠানের ১৩ কোটি ২৬ লাখ ১৪ হাজার ৮৩টির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এ সব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৭টির, কমেছে ৬৭টির এবং ১৬০টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত থাকে।এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ১৪৫ পয়েন্টে উন্নীত হয়। এদিন ডিএসইর শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ৯৬৫ এবং ১ হাজার ৪০০ পয়েন্টে উঠে আসে।দিনশেষে ডিএসইতে ৪৩৭ কোটি ১৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।রোববার ডিএসইতে ৩৭১ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছিল।

অন্যদিকে সোমবার অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ২২২টি প্রতিষ্ঠানের ২৮ লাখ ১৭ হাজার ২৫৪টি শেয়ার ও মিউচুয্যাল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেষয়ারের মধ্যে দাম বেড়েছে ৭২টির, কমেছে ৪৪টির এবং ১০৬টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।দিনশেষে সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৮০১ পয়েন্টে উন্নীত হয়।দিনশে সিএসইতে ৯ কোটি ৫১ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

বাংলাধারা/এফএস/টিএম/এএ

ট্যাগ :

close