বাংলাদেশ, ১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ৩রা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

সূচক বেড়ে পুঁজিবাজারে চলছে লেনদেন

প্রকাশ:১৭ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাধারা ডেস্ক »

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে লেনদেন চলছে।  

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৮১ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৪৯ ও ১৭৩৯ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৩৮ কোটি ২২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ১০২টির এবং অপরির্বতিত রয়েছে ৭০টি কোম্পানির শেয়ার।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো ফার্মা, ফুওয়াং ফুড, ইউনাইটেড পাওয়ার, প্রভাতী ইন্স্যুরেন্স, হাক্কানী পাল্প, কেয়া কসমেটিকস, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ও ডেল্টা হাউজিং।

এর আগে বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৫ পয়েন্ট। এরপর সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি কিছুটা নিম্নমুখী থাকে। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৯৩ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৩৯ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ২৩৪ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪২টি কোম্পানির দাম বেড়েছে, কমেছে ২১টি কোম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৬টি কোম্পানির শেয়ার দর। সূত্র : বাংলানিউজ

বাংলাধারা/এফএস/এএ

ট্যাগ :

close