বাংলাদেশ, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০

জাপানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন ইউশিহিদে সুগা

প্রকাশ: ২০২০-০৯-১৪ ১৭:০৮:৪৩ || আপডেট: ২০২০-০৯-১৪ ১৭:০৮:৪৪

আন্তর্জাতিক ডেস্ক »

জাপানের প্রধানমন্ত্রী হিসেবে বিদায়ী শিনজো অ্যাবের যোগ্য উত্তরসূরী ইউশিহিদে সুগাকে বেছে নিল ক্ষমতাসীন সরকার দল ডেমোক্র্যাট পার্টি-এলডিপি। করোনাভাইরাসে হিমশিম খাওয়া জাপানের হাল যে তিনিই ধরতে যাচ্ছেন তা অনেকটা স্পষ্ট।

৭১ বছর বয়সী মি. সুগা বর্তমানে জাপানের মন্ত্রিসভার প্রধানের দায়িত্ব পালন করছেন। তিনি সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত।

সংসদ সদস্য ও আঞ্চলিক প্রতিনিধিদের কাছ থেকে ৫৪৪টি ভোটের মধ্যে ৩৭৭টি ভোট পেয়ে রক্ষণশীল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টি- এলডিপির সভাপতি পদে বড় ব্যবধানে বিজয়ী হন সুগা।

বুধবার পার্লামেন্টে আরেকটি ভোটে জাপানের প্রধানমন্ত্রী বেছে নেয়া হবে। পার্লামেন্টে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় তাদের নতুন নেতাই নিশ্চিতভাবে জাপানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন। প্রধানমন্ত্রীত্বের পাশাপাশি সুগা এলডিপির নেতৃত্বও দিবেন।

দেশটিতে জাতীয় নির্বাচন না হওয়া পর্যন্ত আগামী ২০২১ সাল পর্যন্ত অন্তর্বর্তীকালীন সরকারের নেতৃত্ব দিয়ে যাবেন ইউশিহিদে সুগা।

গত (২৮ আগস্ট) শারীরিক অসুস্থতাজনিত কারণ দেখিয়ে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন শিনজো অ্যাবে। দীর্ঘ আট বছর ধরে জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। অ্যাবের হঠাৎ পদত্যাগে দুঃখপ্রকাশ করে তাকে মহানবন্ধু অ্যাখা দেন বিশ্ব নেতারা।

বাংলাধারা/এফএস/এএ

ট্যাগ :

close