বাংলাদেশ, বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০

মিরসরাইয়ে সমাজ-ক্রীড়া উন্নয়নের ভূমিকায় ‘এফডিএফ’ ক্লাব

প্রকাশ: ২০২০-০৯-১৫ ১৩:৪০:০৯ || আপডেট: ২০২০-০৯-১৫ ১৩:৪০:১১

শাহ আব্দুল্লাহ আল রাহাত, মিরসরাই »

২০১৩ সালের অক্টোবরের প্রথম দিন মিরসরাইয়ে ৪নং ধুম ইউনিয়নের বাংলা বাজার এলাকার কিছু ক্রীড়াপ্রেমী যুবকদের হাত ধরে যাত্রা শুরু করেছিলো ফ্রেন্ডস ডেভেলপমেন্ট ফোরাম (এফডিএফ) ক্লাব। তবে ক্লাবটি সৃষ্টিতে সর্বপ্রথম উদ্যোগ নিয়েছিলেন সে সময়কার মিরসরাইয়ের অন্যতম সেরা ক্রিকেটার আরিফ মঈন উদ্দিন।সে সময় তিনি নির্বাচিত হয়েছিলেন এফডিএফ ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এবং সাধারণ সম্পাদক ছিলেন মারুফ হাসান।

প্রতিষ্ঠালগ্ন থেকে মিরসরাই উপজেলাসহ চট্টগ্রামের বিভিন্ন স্থানে টেপ বল এবং ফুটবল টূর্ণামেন্টে অংশগ্রহণ করে বেশ জনপ্রিয়তা অর্জন করে ফ্রেন্ডস ডেভেলপমেন্ট ফোরাম (এফডিএফ) ক্লাব। এরপর একের পর শিরোপা অর্জন করে এফডিএফ। গত ৭ বছরে ৭ টি শিরোপা জিতেছিলো ক্লাবটি।

বিভিন্ন সময় এফডিএফ ক্লাবের হয়ে খেলেছিলেন জাতীয় লীগের ক্রিকেটাররা। বাংলাদেশ জাতীয় দলের বর্তমান পেসার সাইফুদ্দিনের সাথে এফডিএফ ক্লাবের খুবই ঘনিষ্ঠ সম্পর্ক ছিলো। একাধিকবার এফডিএফ’র জার্সি গায়ে বিভিন্ন টুর্নামেন্টে খেলতে দেখা যায় জাতীয় দলের বর্তমান এই তারকা ক্রিকেটারকে।

মিরসরাইয়ে ক্রীড়াঙ্গণে এফডিএফ ক্লাবের কর্ণধার আরিফ মঈন উদ্দিন খুবই পরিচিত নাম। এক সময় ছিলেন তারকা ক্রিকেটার বর্তমানে মিরসরাইয়ের ক্রীড়াঙ্গণকে বিকশিত করতে ভূমিকা রাখছেন তিনি। মিরসরাইয়ের বিভিন্ন টুর্নামেন্টগুলোকে প্রাণবন্ত করে তুলতে বরাবরই সহযোগিতা করে থাকেন এফডিএফ ক্লাবের এই প্রতিষ্ঠাতা। শুধু ক্রীড়াঙ্গণে নয়, সামাজিক নিরাপত্তা বেষ্টনী তৈরিতে, মাদক নির্মূলে এবং বিভিন্ন সমাজিক কর্মকাণ্ডে নিয়মিত অংশ করে থাকে বাংলা বাজারের এফডিএফ ক্লাব।

এছাড়া ক্লাবের নিজস্ব অর্থায়নে ৩ বছর ধারাবাহিক টুর্নামেন্টের আয়োজন করেছে এফডিএফ। প্রতি বছর ঈদসামগ্রী বিতরণসহ বন্যার্তদের এবং দুস্থদের ত্রাণসামগ্রী বিতরণ করে থাকে সংগঠনটি। মিরসরাই সেচ্ছাসেবী সংগঠনের সাথে মিলিত হয়ে বিভিন্ন সেবামূলক কাজে অংশগ্রহণ করে ক্লাবটি।সম্প্রতি কোভিড় ১৯ প্রভাবে লক ডাউন চলাকালীন সময়ে ঘরবন্দী মানুষের সাহায্য প্রধান,মাস্ক বিতরণ থেকে শুরু করে সচেতন মূলক কাজে অংশগ্রহণ করে এফ ডি এফ ক্লাব।

তাছাড়া ৪নং ধুম ইউনিয়নে তারকা খেলোয়াড় সৃষ্টিতে ভূমিকা রাখছে এফডিএফ। গত ৭ বছরে অনেক খেলোয়াড় বেরিয়ে এসেছে এই এফডিএফ ক্লাবের মাধ্যেম।

সংগঠন প্রতিষ্ঠাতা এবং সভাপতি আরিফ মঈন উদ্দিন জানান, ক্রীড়া এবং সমাজ উন্নয়নের উদ্দেশে এফডিএফ ক্লাবের সৃষ্টি। ক্লাবের নিজস্ব অর্থায়নে ক্রীড়ার পাশাপাশি আমরা সামাজিক কর্মকাণ্ড অংশগ্রহণ করি।

মিরসরাই স্পোর্টিং ক্লাবের প্রতিষ্ঠাতা এবং আহ্বায়ক জসিম উদ্দিন দুলাল বলেন, এফডিএফ আরিফ মঈন উদ্দিন এক সময়কার তারকা ক্রিকেটার এবং মিরসরাইয়ের ক্রীড়াঙ্গণ নিয়ে তিনি কাজ করছেন।

তিনি আরো বলেন, এফডিএফ খুবই পরিচিত একটি ক্লাব। এই ক্লাবের অর্জন ব্যাপক।এছাড়া খেলোয়াড় বের করে আনতে এফডিএফ ক্লাব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাংলাধারা/এফএস/এএ

ট্যাগ :

close