বাংলাদেশ, ৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৯শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

গুগলের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের মামলা

প্রকাশ:৪ঠা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

তথ্যপ্রযুক্তি ডেস্ক »

জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন সরকার। সার্চ ইঞ্জিনে আধিপত্য বজায় রাখতে বেশি বিজ্ঞাপন বিক্রি করতে এবং প্রতিযোগীদের দমিয়ে রাখতে আইন ভেঙেছে প্রতিষ্ঠানটি এমন অভিযোগে মঙ্গলবার মামলা করেছে মার্কিন বিচার বিভাগ।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এমন অভিযোগে এটিই সবচেয়ে বড় মামলা। তবে মামলাটিকে অত্যন্ত ত্রুটিযুক্ত বলে অ্যাখা দিয়েছে গুগল। প্রতিষ্ঠানটির কর্মকর্তাদের দাবি, গ্রাহকদের স্বার্থকেই অগ্রাধিকার দিয়েছে তারা। গুগলের বিরুদ্ধে করা এই মামলায় অংশ নিচ্ছে যুক্তরাষ্ট্রের ১১টি অঙ্গরাজ্য।

২০১৯ সালে গুগল শুধু বিজ্ঞাপন থেকে আয় করেছে ১৩৪ দশমিক ৮ বিলিয়ন মার্কিন ডলার-যা গুগলের মোট ব্যবসার ৮৪ শতাংশ। বিশ্লেষকদের আশঙ্কা, এই মামলার কারণে গুগলের বিজ্ঞাপনের বাজার ঝুঁকিতে পড়তে পারে।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমর্থকদের কাছে অঙ্গীকার করেছেন, রক্ষণশীল কণ্ঠ দমানোর অভিযোগে নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানকে দায়ী করা হবে। এ অঙ্গীকার পূরণের অংশ হিসেবেই গুগলের বিরুদ্ধে এই মামলা করা হলো।

চার প্রযুক্তি জায়ান্ট অ্যামাজন, অ্যাপল, ফেসবুক এবং গুগলের বিরুদ্ধে এক বছরেরও বেশি সময় ধরে অ্যান্টি ট্রাস্ট তদন্ত চালাচ্ছে মার্কিন বিচার বিভাগ।

বাংলাধারা/এফএস/এএ

ট্যাগ :

close