বাংলাদেশ, ২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৭ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

আপাতত বাংলাদেশে অফিস খুলছে না ফেইসবুক

প্রকাশ:২রা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

বাংলাধারা ডেস্ক »

বাংলাদেশে আপাতত অফিস খোলার কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছে ফেইসবুক। তবে বাংলাদেশের সরকারি-বেসরকারি অংশীজনের সঙ্গে অনেক বিষয়ে একসঙ্গে কাজ করার কথা জানিয়েছে বিশ্বব্যাপী জনপ্রিয় স্যোশাল মিডিয়া ফেইসবুক।

মঙ্গলবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ফেইসবুকের এশিয়া প্যাসিফিক অঞ্চলের সেইফটি পলিসি বিভাগের প্রধান এ্যামবার হকস ।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন ফেইসবুকের ইমার্জিং মার্কেটস বিভাগের পলিসি কমিউনিকেশন্স ম্যানেজার এমি সাওইতা লুফেড।

এ্যামবার হকস বলেন, বাংলাদেশে আপাতত অফিস খোলার পরিকল্পনা না থাকলেও এখানে ইতোমধ্যে একজন পাবলিক পলিসি ম্যানেজার নিয়োগ করা হয়েছে। একসঙ্গে কাজ করতে বিনিয়োগ করেছে ফেইসবুক।

‘সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তর-সংস্থা, নিরাপত্তা ও সামাজিক দায়িত্বসংশ্লিষ্ট বিষয়ে কাজ করে এমন সংস্থা, এনজিওর সঙ্গে যৌথভাবে কাজ বাড়ানোর পরিকল্পনা রয়েছে’ বলছিলেন তিনি।

এর আগে ২০১৯ সালের সেপ্টেম্বরে টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসির সঙ্গে এক বৈঠকে বাংলাদেশে ফেইসবুকের স্থানীয় প্রতিনিধি নিয়োগ, রিসেলার নিয়োগ, জাতীয় রাজস্ব বোর্ডকে কর প্রদানে প্রতিনিধি নিয়োগ এবং বাংলা ভাষার সঠিক অনুবাদ ও প্রয়োগের সব ধরনের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি দিয়েছিল তারা।

এরপর ফেইসবুকের পাবলিক পলিসি বিভাগে চলতি বছরের এপ্রিলে বাংলাদেশী  সাবহানাজ রশীদ দিয়া নিয়োগ পান। তিনি ফেইসবুকের বাংলাদেশ বিষয়ক কর্মকর্তার দাযিত্ব পালন করছেন। এছাড়া দেশে রিসেলার নিয়োগও দিয়েছে তারা।

সংবাদ সম্মেলন ফেইসবুক জানায় তারা নিজেদের ইনফরমেশন হাবের মাধ্যমে করোনার সময়ে মানুষকে সচেতন করেছেন। এতে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের সঙ্গে কাজ করেছে প্রতিষ্ঠানটি।

এদিকে দেশের বিভিন্ন প্রতিষ্ঠানের কাছে সর্বশেষ হিসেবে চলতি বছরের আগস্ট মাসে ৬ কোটি ২৩ লাখ টাকার বিজ্ঞাপন বিক্রি করে ফেইসবুক। এর বিপরীতে ১৫ সেপ্টেম্বর এনবিআরকে ৯১ লাখ ৩৯ হাজার টাকা ভ্যাট দিয়েছে ফেইসবুক। যা এনবিআরকে জমা দিয়েছে ফেইসবুকের স্থানীয় এজেন্ট এইচটিটিপুল।

এর আগে ভ্যাট পরিশোধ না করায় ফেইসবুকের বিরুদ্ধে মামলা করেছিল ভ্যাট গোয়েন্দা বিভাগ।

বাংলাধারা/এফএস/এআর

ট্যাগ :

close