বাংলাদেশ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ | ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

কোহলির পাশে কপিল দেব

প্রকাশ:১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

স্পোর্টস ডেস্ক  »

ইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু অধিনায়ক হিসেবে এখনো শিরোপার মুখ দেখেননি বিরাট কোহলি। ভারত জাতীয় দলে তিন সংস্করণের অধিনায়ক তিনি।

এদিকে মুম্বাইয়ের অধিনায়ক হিসেবে রোহিত শর্মার একের পর এক সাফল্য তুলে নেওয়ায় দাবি উঠেছে, টি-টোয়েন্টিতে ভারতের নেতৃত্ব তুলে দেওয়া হোক রোহিতকে। রোহিত শর্মা এখন পর্যন্ত পাঁচবার চ্যাম্পিয়ন করিয়েছেন দলকে।

তবে এই আলোচনায় মোটেও আগ্রহ নেই ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের। তিনি জাতীয় দলের জন্য দুই অধিনায়ক–তত্ত্বের পক্ষে নন।

তিনি বলেন, ‘আমাদের ক্রিকেটীয় সংস্কৃতিতে একাধিক অধিনায়ক রাখার বিষয়টা কখনোই ছিল না। আপনি কি কোনো বহুজাতিক কোম্পানিতে দুজন প্রধান নির্বাহী দেখেছেন? আমাদের ক্ষেত্রেও ব্যাপারটা তা–ই। কোহলি যদি টি-টোয়েন্টি খেলা চালিয়ে যায়, আর ও যদি অধিনায়কত্ব করার জন্য প্রস্তুত থাকে, তাহলে ওকেই অধিনায়ক হিসেবে রাখা উচিত।’

কপিল তুলে ধরেছেন আরেকটি গুরুত্বপূর্ণ কারণ, ‘আমাদের তিন সংস্করণের দল মোটামুটি একই থাকে, সত্তর থেকে আশি শতাংশ খেলোয়াড় তিন সংস্করণেই খেলে। তাই ভিন্ন ভিন্ন চিন্তাধারার দুজন অধিনায়ক রাখার কোনো মানেই হয় না। এটা খেলোয়াড়দের মধ্যে বিভেদটাই বাড়ায়। দুই অধিনায়ক থাকলে খেলোয়াড়েরা মনে করবে—‘ও তো আমার টেস্টের অধিনায়ক, তাই ওকে বিরক্ত করাটা ঠিক হবে না।’

কোহলি অধিনায়ক হিসেবে যে তেমন সফল না, এই বিতর্ক অনেক আগে থেকেই চলছে। তাঁর নেতৃত্বে দুটি আইসিসি টুর্নামেন্টের নকআউট পর্বে হেরেছে ভারত। গত সাত বছরে একবারও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুকে শিরোপা এনে দিতে পারেননি কোহলি।তারপরেও কোহলির পাশেই রয়েছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব।

বাংলাধারা/এফএস/ওএস/এআর

ট্যাগ :

close