বাংলাদেশ, ২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১২ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

টাইপোগ্রাফিতে মারজুক রাসেলের কবিতার লাইন

প্রকাশ:২৬শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

বাংলাধারা প্রতিবেদন  »

কবি ও অভিনেতা মারজুক রাসেল। ‘ব্যাচেলর’ থেকে ‘ব্যাচেলর পয়েন্ট’; সেলুলয়ডে প্রায় দুই দশক হতে চলেছে তার। জনপ্রিয়তাও যেন থেমে নেই। ক্রমশ বেড়ে চলছে তার ফ্যান-ফলোইং। গানের ‘শ্রোতা’, কবিতার ‘পাঠক’ আর নাটক-সিনেমার ‘দর্শক’; তিন অবস্থান থেকেই মারজুক রাসেল চলছেন মহাসমারোহে।

এবার তার কিছু কবিতার লাইনকে অন্যভাবে দেখার চিন্তা করছেন মঈনুদ্দীন হাসান। প্রথমবারের মত টাইপোগ্রাফি করছেন তিনি। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ আর সিটি কলেজ; মঈনুদ্দীন হাসানের ছাত্রজীবন। তারও আগে রাউজান পৌরসভায় হাইস্কুল লাইফ। বললেন, ছাত্রজীবনের কথা মনে করে মারজুক রাসেলের কবিতা পছন্দ করি। টাইপোগ্রাফিতে তার অনেকগুলো কবিতার লাইন আছে। যেমন, ‘আমরা দর্শক, নিমন্ত্রিত করতালি বর্ষক’।

করোনাকালে পুরো সময়টাতে নিজেকে সৃষ্টিশীল রেখেছেন মঈনুদ্দীন হাসান। পেইন্টিং করেছেন। ভেবেছেন, নতুন কী করা যায়। একসময় টাইপোগ্রাফির খেয়াল হলো। ইতিমধ্যে দশটির মত টাইপোগ্রাফি করেছেন তিনি। কাছের মানুষদের দেখিয়েছেন সেসব। প্রতিক্রিয়া জেনেছেন। তবে কতগুলো টাইপোগ্রাফি করা হবে সে ব্যাপারে নীরব প্রতিক্রিয়া মঈনুদ্দীন হাসানের। জানালেন অন্যখবর। শীগ্রই সিরিজটি আসতে পারে একটা অনলাইন প্রদর্শনীতে।

বাংলাধারা/এফএস/এআর

ট্যাগ :

close