বাংলাদেশ, ২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ | ১৫ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

লোহাগাড়ায় আলুর বাম্পার ফলনের আশা কৃষকদের

প্রকাশ:২৮শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

আরিফুল ইসলাম রিফাত  »

চট্টগ্রামের লোহাগাড়ায় এবার লক্ষ্যমাত্রার অধিক পরিমাণ জমিতে আলুর আবাদ হয়েছে।বর্তমানে এই উপজেলার অধিকাংশ এলাকায় দিগন্ত বিস্তৃত মাঠ জুড়ে শোভা পাচ্ছে আলুর গাছের সবুজের সমারোহ। তবে বেশি লাভের আশায় যারা আগাম চাষ করেছেন তারা ইতোমধ্যে আলু তোলা শুরু করেছেন। শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে প্রত্যেক কৃষকই আলুর বাম্পার ফলনের আশা দেখছেন।

তবে সবজির বাজারে হঠাৎ আলুর দরপতনে ন্যায্যমূল্য পাওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেন কৃষকরা। তারা বলছেন, এবার মৌসুমের শুরুতে আলুর দাম ভালো থাকায় তারা আলু চাষে ঝুঁকেছেন এবং বেশি জমিতে আলু চাষ করেছেন। খরচও হয়েছে বেশি। কিন্তু হঠাৎ বাজারে আলুর দাম কমেছে।

জাকারিয়া নামের এক কৃষক বলেন, এ বছর সার-কীটনাশকের দাম বেশি ছিলো। অন্য বছরের চেয়ে চলতি বছর আলু চাষে খরচ বেশি হয়েছে। এরপরও আমরা আলু চাষে ঝুঁকার কারণ তখন আলুর দাম বেশি ছিলো। এখন কিছুটা কমেছে। দামের ওই ধারাবাহিকতা থেকে গেলে আমরা চাষিরা বেশ লাভবান হব বলে আশা করছি।

লোহাগাড়া উপজেলা কৃষি কর্মকর্তা মুহাম্মদ মনিরুল ইসলাম বলেন, এবছর লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে আলুর আবাদ হয়েছে। এবার আলু আবাদের লক্ষ্যমাত্রা ছিলো ৭৮৫ হেক্টর জমিতে এবং আবাদের অর্জন ৭৯০ হেক্টর জমিতে। এর থেকে আলু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৬ হাজার ৪৮৫ টন।

বাংলাধারা/এফএস/এআর

ট্যাগ :

close